স্মার্টকার্ড জাল করা প্রায় অসম্ভব: জয়

দেশের নাগরিকদের মধ্যে উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (স্মার্ট কার্ড) বিতরণ শুরু হয়েছে। সোমবার রাজধানীর রমনা থানার সিদ্ধেশ্বরী গার্লস কলেজ ক্যাম্পে স্মার্ট কার্ড বিতরণ শুরু হয় সকাল সাড়ে ৯টায়। এর আগে রোববার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে নিজের স্মার্টকার্ড গ্রহণ করে এই বিতরণ কার্যক্রমের সূচনা করেন প্রধানমন্ত্রী।

এরই মধ্যে স্মার্টকার্ডের নিরাপত্তা নিয়ে ফেসবুকে পোস্ট দিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগপ্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

বুধবার বাংলাদেশ স্থানীয় সময় পৌনে একটায় দেওয়া এক স্ট্যাটাসে সজীব ওয়াজেদ জয় বলেন, গতকাল ছিলো ডিজিটাল বাংলাদেশের দিকে অগ্রসর হওয়ার পথে এখন পর্যন্ত নেয়া আরও একটি বড় পদক্ষেপ নেবার দিন। আমাদের আওয়ামী লীগ সরকার নতুন জাতীয় পরিচয়পত্র চালু করেছে। এগুলো হচ্ছে স্মার্ট কার্ড যাতে বিল্টইন চিপ রয়েছে, যা জাল করা প্রায় অসম্ভব।

স্মার্টকার্ডের নিরাপত্তা সম্পর্কে তিনি বলেন, এই কার্ডে সংরক্ষিত তথ্য এবং আমাদের ডাটাবেজটি সম্পূর্ণরূপে এনক্রিপ্ট করা। যখন আপনি আপনার নতুন কার্ডটি নিবেন তখন আমরা আপনার নতুন বায়োমেট্রিক তথ্য সংরক্ষণ করবো যার মাঝে আছে রেটিনা স্ক্যান, যেটি আঙ্গুলের ছাপ থেকে অনেক বেশি নির্ভুল।

তিনি আরও বলেন, বাংলাদেশ আমার জানামতে একমাত্র দেশ, যে দেশ তার নাগরিকদের সনাক্ত করতে রেটিনা স্ক্যান প্রযুক্তির ব্যবহার করছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর