মদনে বিষ প্রয়োগে মাছ নিধন, এলাকায় ক্ষোভের সৃষ্টি

নেত্রকোণা জেলা প্রতিনিধিঃ নেত্রকোণা মদন উপজেলার নায়েকপুর ইউনিয়নের বাঁশরী বাজার হতে চন্দ্রতলার ইয়াকুব আলীর বাড়ি পর্যন্ত ইজারাকৃত ধলাই নদীতে রাতে অন্ধকারে কে বা কাহারা বিষ প্রয়োগে করে মাছ নিধন করে। এতে ইজারাদার আহিম উদ্দিনের প্রায় ৩ লক্ষ টাকার মতো আর্থিক ক্ষতি হয়েছে।

শুক্রবার (২২ মার্চ) সরজমিনে গিয়ে দেখা যায়, বাঁশরী গ্রামের দক্ষিণাংশে ধলাই নদীর প্রায় আধা কিলো এলাকা জুড়ে দেশীয় প্রজাতির ছোট-বড় মাছ মরে ভেসে রয়েছে। যার দুর্গন্ধে ভোগান্তিতে পড়েছে নদীর পাড়ের বাসিন্দারা। বিষ দিয়ে মাছ মেরে ফেলায় এলাকায় ক্ষোভ ও নিন্দার ঝড় বইছে ।

ইজারাদার আহিম উদ্দিন জানায়, চলতি বছর ইউএনও অফিস থেকে ধলাই নদী লিজ নেই। নদীতে বাঁশ-কাঠ ও খাবার দিতে গিয়ে ৪-৫ লক্ষ টাকা খরচ হয়েছে। কিন্তু রাতের আঁধারে কে বা কারা আমার জলমহালে বিষ প্রয়োগ করে সব মাছ মেরে ফেরেছে। মাছ মরে পঁচে দুর্গন্ধ ছড়াচ্ছে। নদী লিজ নেওয়ার পর থেকে একটা মহল আমাকে বিরক্ত করছিলো। বিষয়টি ইউএনও স্যারকে জানিয়েছি।

এসআই আব্দুল হাই জানান, মৌখিক অভিযোগের প্রেক্ষিতে ঘটনা স্থলে আমি গিয়েছিলাম। মাছ মরে ভেসে আছে এবং পঁচে দুর্গ্ধ ছড়াচ্ছে। আমার জানামতে এখনো কোনো লিখিত অভিযোগ হয়নি।

মৎস্য কর্মকর্তা কামরুল হাসান জানান, ইজারাদার এ বিষয়ে থানায় জিডি করে এর কপি আমার কাছে দিলে, বিষ প্রয়োগের বিষয়টি পরিক্ষা-নিরীক্ষা করে দেখবো।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর