সুপার টুয়েসডেতে বাইডেন ট্রাম্পের জয়

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় প্রার্থী মনোনয়নের প্রাথমিক বাছাই প্রক্রিয়ার গুরুত্বপূর্ণ দিন সুপার টুয়েসডেতে ডেমোক্রেটিক পার্টি থেকে জো বাইডেন এবং রিপাবলিকান পার্টি থেকে ডোনাল্ড  ট্রাম্প বড় ব্যবধানে জয় পেয়েছেন।

রিপাবলিকান প্রার্থী হিসেবে ডোনাল্ড ট্রাম্পের মনোনয়ন আটকে দিতে প্রতিদ্বন্দ্বী জাতিসংঘে যুক্তরাষ্ট্রের সাবেক দূত নিকি হ্যালির শেষ সুযোগ ছিল এ দিন। তবে তিনি ট্রাম্পের অগ্রযাত্রা থামাতে পারেননি। ট্রাম্প ১১টি অঙ্গরাজ্যে জয়ী হয়েছেন। অন্যদিকে ডেমোক্রেটিক পার্টি থেকে ১৪টি অঙ্গরাজ্যে বাইডেনের জয়ী হওয়ার আভাস মিলেছে। এর মধ্য দিয়ে এবারের নির্বাচনে তেমন বিরোধিতার মুখোমুখি হতে হয়নি বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকে। ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে উভয় দলের প্রার্থী হিসেবে তাদের দুজনের মনোনয়ন এখন অনেকটা নিশ্চিত।

সুপার টুয়েসডেতে যে ১৫টি অঙ্গরাজ্যে ভোটাভুটির আয়োজন করা হয়েছে সেগুলো হলো-আলাবামা, আলাস্কা (শুধু রিপাবলিকানদের ভোট), আরকানসাস, ক্যালিফোর্নিয়া, কলোরাডো, মেইন, ম্যাসাচুসেটস, মিনেসোটা, ওকলাহোমা, টেনেসি, টেক্সাস, ইউটাহ, নর্থ ক্যারোলাইনা, ভারমন্ট ও ভার্জিনিয়া। এছাড়া আমেরিকান টেরিটরি সামোয়াতে শুধু ডেমোক্র্যাটদের ভোট হয়েছে।

সুপার টুয়েসডে কী
এটা এমন একটি দিন, যখন যুক্তরাষ্ট্রের অনেক অঙ্গরাজ্যে একসঙ্গে প্রেসিডেন্ট প্রার্থী বেছে নিতে প্রাথমিক বাছাই ও ককাস অনুষ্ঠিত হয়।

অঙ্গরাজ্য পর্যায়ে এই ভোটাভুটিতে সম্ভাব্য প্রার্থীরা তাদের পক্ষে দলীয় প্রতিনিধি জড়ো করেন। এই প্রতিনিধিরা দলের জাতীয় সম্মেলনে নিজ নিজ অঙ্গরাজ্যের প্রতিনিধিত্ব করেন। সেখানে তারা প্রাথমিক ও ককাসের ভোটের ফলাফলের নিরিখে মনোনীত প্রার্থীর পক্ষে ভোট দেন।

রিপাবলিকান দল থেকে মনোনয়ন চূড়ান্ত করতে যেকোনো প্রার্থীকে ২ হাজার ৪২৯ প্রতিনিধির মধ্যে ১ হাজার ২১৫ জনের সমর্থন প্রয়োজন হয়। আজ ভোটাভুটিতে ৮৭৪ জনের সমর্থন কে কতটা পান, সেটা দেখা বিষয়।

অন্যদিকে, এদিন ৩ হাজার ৯৭৯ ডেমোক্র্যাট প্রতিনিধির মধ্যে ১ হাজার ৪৩৯ জনকে ঠিক করা হবে। ধারণা করা হচ্ছে, তাদের সংখ্যাগরিষ্ঠ প্রতিনিধি বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের অনুকূলে যাবেন।

 

 

 

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর