আরও ১০৮ শহীদ বুদ্ধিজীবীর গেজেট প্রকাশ

তৃতীয় ধাপে আরও ১০৮ শহীদ বুদ্ধিজীবীর গেজেট প্রকাশ করেছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। এ নিয়ে মোট ৪৪৩ জন শহীদ বুদ্ধিজীবীর গেজেট প্রকাশ করলো সরকার।

রাষ্ট্রপতির আদেশক্রমে গত ১৫ ফেব্রুয়ারি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় উপসচিব হরিদাস ঠাকুর স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে ১০৮ জন শহীদ বুদ্ধিজীবীর তালিকা প্রকাশ করা হয়।

এতে বলা হয়, শহীদ বুদ্ধিজীবীদের তালিকা প্রণয়নের জন্য গঠিত কমিটির সুপারিশের আলোকে প্রকৃত শহীদ বুদ্ধিজীবীদের একটি নির্ভরযোগ্য ও গ্রহণযোগ্য তালিকা প্রণয়নের লক্ষ্যে ‘শহীদ বুদ্ধিজীবীর’ সংজ্ঞা অনুযায়ী তালিকা গেজেট আকারে প্রকাশ করা হলো।

তালিকায় থাকা ১০৮ জন শহীদ বুদ্ধিজীবীর মধ্যে শিক্ষক, রাজনীতিক, সমাজকর্মী, চিকিৎসক, আইনজীবী, লেখক, চাকরিজীবী, প্রকৌশলী, নাট্যকার, সাংবাদিক, সংগীত শিল্পী এবং সংস্কৃতিকর্মী রয়েছেন।

অবলোপনকৃত ঋণ আদায়ে বোনাস পাবেন কর্মকর্তারা
শহীদ বুদ্ধিজীবীদের তালিকা প্রণয়নের জন্য ২০২০ সালের ১৯ নভেম্বর গবেষক, বীর মুক্তিযোদ্ধা এবং মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নিয়ে যাচাই-বাছাই কমিটি গঠন করা হয়।

প্রথম দফায় ২০২১ সালের ৭ এপ্রিল ১৯১ জন শহীদ বুদ্ধিজীবীর নাম গেজেট আকারে প্রকাশ করে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। এরপর ২০২২ সালের ২৯ মে দ্বিতীয় তালিকায় ১৪৩ জন শহীদ বুদ্ধিজীবীর নাম অন্তর্ভুক্ত করা হয়।

 

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর