আজ মনোনয়নপত্র দাখিলের শেষ দিন

হাওর বার্তা ডেস্কঃ আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আজ ৩০ নভেম্বর। নির্বাচন কমিশন নির্বাচনি তফসিলে কোনো পরিবর্তন না আনলে আজ বিকাল ৪টার পর আর কারো প্রার্থী হওয়ার সুযোগ থাকবে না।

এ নির্বাচনে কতটি নিবন্ধিত দলের কত জন প্রার্থী অংশ নিতে চাচ্ছেন, সে হিসাবও দিন শেষে পাওয়া যেতে পারে। তবে নির্বাচন কমিশনের হিসাব অনুসারে এবারের নির্বাচনে অংশ নিতে যাচ্ছে ২৮টি দল।

২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি-জাপাসহ নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলই অংশ নিয়েছিল।

স্বতন্ত্র হিসেবে এবার বিএনপি ছাড়াও আওয়ামী লীগের অনেকেই মনোনয়নপত্র জমা দিচ্ছেন।

মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেয়াকে কেন্দ্র করে বুধবার সকাল থেকে সারাদেশে সরগরম হয়ে ওঠে রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়। উৎসবমুখর পরিবেশে জেলা রিটানিং কর্মকর্তার কাছে মনোনয়ন ফরম জমা দেন প্রার্থীরা।

মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেয়াকে কেন্দ্র করে সারাদেশে রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সরগরম।

গোপালগঞ্জ-৩ আসনে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ও নোয়াখালী-৫ আসনে আওয়ামী লীগের প্রার্থী ওবায়দুল কাদেরের পক্ষে মনোনয়নপত্র জমা দেয়া হয়েছে।

সিলেটে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ডক্টর একে আব্দুল মোমেন। এছাড়া সারাদেশে দলীয় নেতাকর্মীদের নিয়ে মনোনয়ন ফরম জমা দিয়েছেন বিভিন্ন দলের ও স্বতন্ত্র প্রার্থীরা।

মনোনয়নপত্র যাচাই-বাছাই সম্পন্ন হবে ১ থেকে ৪ ডিসেম্বরের মধ্যে। প্রার্থীরা ৬ থেকে ১৫ ডিসেম্বরের মধ্যে রিটার্নিং অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে পারবেন। আর প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর।

রিটার্নিং অফিসাররা ১৮ ডিসেম্বর প্রার্থীদের মধ্যে নির্বাচনী প্রতীক বরাদ্দ দিবেন এবং প্রার্থীরা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত তাদের নির্বাচনী প্রচারণা চালাতে পারবেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ৭ জানুয়ারি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর