একনেকে সাড়ে ৫২ হাজার কোটি টাকার ৩৭ প্রকল্প অনুমোদন

হাওর বার্তা ডেস্কঃ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় আজ ৪৬টি নতুন ও সংশোধিত প্রকল্প অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়। এর মধ্যে ৩৭টি প্রকল্পের অনুমোদন দেন প্রধানমন্ত্রী শে খ হাসিনা। বাকি প্রকল্পগুলো পরবর্তী একনেক সভায় উত্থাপনের জন্য বলেছেন তিনি। এর মধ্যে সরকারি তহবিল থেকে ২১ হাজার ৫৫৭ কোটি টাকা এবং ২৯ হাজার ৫৬৮ কোটি টাকা ঋণ হিসেবে পাওয়া যাবে।

মঙ্গলবার (৩১ অক্টোবর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় এসব প্রকল্প অনুমোদন দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম সংবাদ সম্মেলন করেন। এ সময় পরিকল্পনা কমিশনের সচিবরা উপস্থিত ছিলেন।

জানা যায়, একনেকের সভায় মোট ৪৬টি নতুন ও সংশোধিত প্রকল্প অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩৭টি প্রকল্প অনুমোদন দেন।

বাকি প্রকল্পগুলো পরবর্তী একনেক সভায় উত্থাপনের জন্য বলা হয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনা বিভাগের সচিব সত্যজিৎ কর্মকার।

একনেকে অনুমোদিত প্রকল্পগুলো হলো, পাবনার ইছামতি নদী পুনরুজ্জীবিতকরণ প্রকল্প। যমুনা নদী টেকসই ব্যবস্থাপনা প্রকল্প-১ নদী তীর সংরক্ষণ ও নদী শাসন প্রকল্প। পদ্মা নদীর ভাঙ্গন থেকে কুষ্টিয়া জেলার মিরপুর উপজেলাধীন তালবাড়িয়া এবং কুমারখালী উপজেলাধীন শিলাইদহ ইউনিয়নের কোমরকান্দি এলাকা রক্ষা প্রকল্প। পানি সাশ্রয়ী সেচ প্রযুক্তি এবং পলিশেড নির্মাণের মাধ্যমে নিরাপদ সবজি, ফল ও ফুল উৎপাদন প্রকল্প। রংপুর বিভাগ কৃষি ও গ্রামীণ উন্নয়ন প্রকল্প। লোকাল গভর্নমেন্ট ইনিশিয়েটিভ অন ক্লাইমেট চেঞ্জ প্রকল্প। সিলেট বিভাগ গ্রামীণ অ্যাকসেস সড়ক উন্নয়ন প্রকল্প। নওগাঁ জেলার গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প। মাগুরা জেলার গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প।

আরও রয়েছে- জয়পুরহাট জেলার গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প। মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতি কেন্দ্র স্থাপন প্রকল্প। দেশের ৬৫৩টি মাদরাসায় মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপন প্রকল্প। বাংলাদেশ সরকারি কর্মকমিশন সচিবালয়ের ৭টি আঞ্চলিক কার্যালয় প্রতিষ্ঠাসহ সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্প। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জের জন্য ভূমি অধিগ্রহণ, উন্নয়ন এবং আনুষঙ্গিক কাজ বাস্তবায়ন প্রকল্প। ন্যাশনাল একাডেমি ফর অটিজম এন্ড নিউরোডেভেলপমেন্টাল ডিজঅ্যাবিলিটিজ প্রকল্প। লার্নিং অ্যাসলারেশন ইন সেকেন্ডারি ইডুকেশন প্রকল্প। রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্রে অফসাইট পানি সরবরাহের সুবিধাদি স্থাপন প্রকল্প। মহেশখালী অর্থনৈতিক অঞ্চল-৩ এর গ্যাস, বিদ্যুৎ ও যোগাযোগ অবকাঠামো নির্মাণ প্রকল্প।

আরও রয়েছে- যশোর রফতানি প্রক্রিয়াকরণ এলাকা প্রকল্প। ১০ জেলায় বিএসটিআই-এর আঞ্চলিক কার্যালয় স্থাপন প্রকল্প। স্মার্ট প্রি-পেইড গ্যাস মিটার পিজিসিএল এরিয়া প্রকল্প। গ্যাস সেক্টর ইপিসিয়েন্সি ইমপ্রুভমেন্ট এন্ড কার্বন অ্যাবেটমেন্ট প্রজেক্ট। স্মার্ট মিটারিং এনার্জি ইপিসিয়েন্সি ইমপ্রুভমেন্ট প্রজেক্ট প্রকল্প। ইনস্টলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং উইথ ডাবল পাইপ লাইন প্রকল্প। বগুড়া রংপুর সৈয়দপুর গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ প্রকল্প। মতলব উত্তর-গজারিয়া সড়কে মেঘনা-ধনাগোদা নদীর উপর সেতু নির্মাণ প্রকল্প। রহমতপুর-বাবুগঞ্জ-মুলাদি-হিজলা মহাসড়ক চার বছরের জন্য পারফরম্যান্স-বেইজড অপারেশন ও দৃঢ়করণ প্রকল্প। চট্টগ্রাম-কক্সবাজার হাইওয়ে ইম্প্রুভমেন্ট প্রজেক্ট। ভাঙ্গা-যশোর-বেনাপোল মহাসড়ককে চার লেনে উন্নীতকরণের জন্য ভূমি অধিগ্রহণ ও ইউটিলিটি স্থানান্তর প্রকল্প।

আনোয়ারা উপজেলা সংযোগ সড়কসহ কর্ণফুলী টানেল সংযোগ সড়ককে চাল লেনে উন্নতীকরণ প্রকল্প। সাতক্ষীরা-সখিপুর-কালীগঞ্জ মহাসড়ক এবং কালীগঞ্জ-শ্যামনগর-ভেটখালী মহাসড়ক যথাযথ মানে উন্নীতকরণ প্রকল্প। চাতুরী-সিইউএফএল-কর্ণফুলী ড্রাইডক-ফকিরহাট জাতীয় মহাসড়ক যথাযথ মানে ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প। যমুনা রিভার সাসটেইনেবল ম্যানেজমেন্ট প্রজেক্ট। বাংলাদেশ কোস্ট গার্ডের সক্ষমতা বৃদ্ধির জন্য প্রতিস্থাপক জাহাজ সংগ্রহ প্রকল্প। ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স অধিদফতরের অ্যাম্বুলেন্স সেবা সম্প্রসারণ প্রকল্প। ঢাকার শেরেবাংলা নগর প্রশাসনিক এলাকায় বহুতল ভবন নির্মাণ প্রকল্প।

আরও রয়েছে খুলনা মোংলা পোর্ট রেল লাইন নির্মাণ প্রকল্প। চট্টগ্রাম-দোহাজারী মিটারগেজ রেলপথকে ডুয়েল গেজ রেলপথে রূপান্তর প্রকল্প। জয়দেবপুর-ঈশ্বরদী সেকশনের ডুয়েল গেজ ডাবললাইন নির্মাণ প্রকল্প। ইনার সার্কুলার রিং রোডের বেড়িবাধ রায়ের বাজার স্লুইস গেইট থেকে লোহার ব্রিজ পর্যন্ত রাস্তার উন্নয়ন প্রকল্প। আমিন বাজার ল্যান্ডফিল সম্প্রসারণ ও আধুনিকীকরণ প্রকল্প। রিজিলিয়েন্ট আরবান এন্ড টেরিটরিয়াল ডেভেলপমেন্ট প্রজেক্ট।

একনেক কার্যপত্র অনুযায়ী, মোট প্রকল্পের মধ্যে ৪৪টি ও টেবিলে দুটিসহ মোট ৪৬টি নতুন ও সংশোধিত প্রকল্প এবং ছয়টি ব্যয় বৃদ্ধি ছাড়া মেয়াদ বৃদ্ধির প্রকল্প একনেকে তোলা হয়। এছাড়া, ৩২টি প্রকল্প পরিকল্পনামন্ত্রী বিভিন্ন সময়ে অনুমোদন দিয়েছেন। যেগুলো একনেক সভায় অবহিত করা হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর