বুধবার বসছে সংসদ অধিবেশন, বাজেট পেশ বৃহস্পতিবার

জাতীয় সংসদের বাজেট অধিবেশন বসছে আগামী বুধবার। চলতি একাদশ জাতীয় সংসদের ২৩তম এ অধিবেশন বিকেল ৫টায় শুরু হবে।

এ অধিবেশনেই আগামী বৃহস্পতিবার আসন্ন ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় বাজেট পেশ করা হবে।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সাংবিধানিক ক্ষমতাবলে গত ১৪ মে সংসদের ২৩তম অধিবেশন আহ্বান করেন।

অধিবেশন শুরুর আগে বুধবার বিকেল ৪টায় সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। ওই বৈঠকে বাজেট পেশের সময়, সম্পূরক ও মূল বাজেটের ওপর আলোচনার ঘণ্টা, পাসের দিনক্ষণসহ অধিবেশনের মেয়াদ ঠিক করা হবে।

সংসদ অধিবেশনের প্রথম দিন শোকপ্রস্তাবের ওপর আলোচনা শেষে অন্যান্য কার্যক্রম স্থগিত করে বৈঠক মুলতবি করা হবে। এর আগে সভাপতিমণ্ডলী মনোনয়ন করা হবে এবং প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপন করা হবে।

চলতি সংসদের কোনো সদস্য মারা গেলে সংসদে উত্থাপন করা শোকপ্রস্তারে ওপর আলোচনা হয়। পরে শোক প্রস্তাব গ্রহণ এবং দোয়া-মোনাজাত শেষে রেওয়াজ অনুযায়ী বৈঠক মুলতবি করা হয়। ঢাকা-১১ আসনের সংসদ সদস্য চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুক গত ১৫ মে সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

বুধবারের বৈঠকে কার্যসূচিতে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর ছাড়াও তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এবং বিদ্যুৎ বিভাগের প্রশ্নোত্তর রয়েছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বৃহস্পতিবার জাতীয় বাজেট পেশ করবেন। আগামী ২৫ জুন সংসদে প্রস্তাবিত বাজেট পাস হবে বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে। প্রতি বছর বাজেট অর্থবছরের শেষ কার্যদিবস ৩০ জুন বা তার আগের দিন (২৯ জুন) পাস হলেও এবার কোরবানির ঈদের কারণে কিছুটা আগেভাগে বাজেট পাস হতে পারে।

অর্থ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ এবং উচ্চ জিডিপি প্রবৃদ্ধির গতি বজায় রাখার লক্ষে সম্ভাব্য বাজেটের আকার হবে ৭ লক্ষ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা।

সরকার এই সময় আগামী অর্থবছরে ৭.৫% প্রবৃদ্ধির হার অর্জনের লক্ষে রয়েছে যেখানে প্রায় ৬.৫% মূল্যস্ফীতি। আগামী বছরে মোট বিনিয়োগের লক্ষ্যমাত্রা হবে জিডিপি’র ৩৩.৮ শতাংশ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর