তুরস্কে এরদোয়ানের জয় এখন ‘সময়ের ব্যাপার’

তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফায় কোনো প্রার্থীই ৫০ শতাংশের বেশি ভোট পায়নি। তাই ভোট গড়িয়েছে দ্বিতীয় দফায়। দেশটির স্থানীয় সময় আজ রোববার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে চলে বিকেল ৫টা পর্যন্ত।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার লাইভ প্রতিবেদনে জানানো হয়েছে, ইতোমধ্যে ভোটগ্রহণ শেষ হয়েছে, এখন চলছে গণনা।

দ্বিতীয় দফার প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে আছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। দেশটির রাস্ট্রীয় সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সি এ তথ্য জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়, ব্যালট বক্সের ৪২ দশমিক ৮ শতাংশ ভোট গণনায় এরদোয়ান এগিয়ে আছেন।

আনাদোলু বলছে, এখন পর্যন্ত ক্ষমতাসীন এরদোয়ান ৫৭ দশমিক ১ শতাংশ ভোটে এগিয়ে আছেন। অন্যদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কেমাল কিলিচদারোগলু পেয়েছেন ৪২ দশমিক ৯ শতাংশ

প্রথম দফার নির্বাচনে তৃতীয় স্থানে থাকা সিনান ওগান প্রেসিডেন্ট এরদোয়ানকে সমর্থন দিয়েছেন। এতে করে দ্বিতীয় দফায় ভোটগ্রহণের আগেই শক্ত অবস্থানে আছেন এরদোয়ান।

প্রথম দফার নির্বাচনে সিনান পেয়েছিলেন ৫ দশমিক ২ শতাংশ ভোট। এরদোয়ানকে তিনি সমর্থন দেওয়ার পরেই দেশটির বিশ্লেষকদের একাংশ জানান, প্রেসিডেন্ট এরদোয়ানের পাল্লা ভারী হয়েছে। তার জয় এখন সময়ের ব্যাপার।

বিবিসির প্রতিবেদনে বলা হয়ে, এখন পর্যন্ত এই নির্বাচনে এরদোয়ানই ফেভারিট বলে মনে করা হচ্ছে। তিনি এবার তার সমর্থকদের ‘নতুন যুগ’র প্রতিশ্রুতি দিয়েছেন।

প্রথম পর্বে এরদোয়ান ৪৯.৫ শতাংশ ভোট পান। এ ছাড়া তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী কামাল কিলিচদারোগলু পান ৪৪.৮ শতাংশ ভোট। প্রথম পর্বে অল্পের জন্য জয় হাতছাড়া হয় এরদোয়ানের।

প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বের ভোটগ্রহণ শেষ হওয়ার পর সমর্থকদের ব্যালট বাক্স পাহারা দেওয়ার আহ্বান জানিয়েছেন এরদোয়ান।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর