৩ মাসের মধ্যে ঝুঁকিপূর্ণ ভবন যাচাইয়ের কাজ শুরু: রাজউক চেয়ারম্যান

আগামী তিন মাসের মধ্যে ঝুঁকিপূর্ণ ভবনগুলো যাচাইয়ের কাজ শুরু করা হবে বলে জানিয়েছেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান আনিছুর রহমান মিঞা।

সোমবার (১৫ মে) রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটি আয়োজিত ‘ভূমিকম্প-ঝুঁকিতে ঢাকা, গণমাধ্যমের করণীয়’ শীর্ষক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে রাজউক চেয়ারম্যান এসব কথা বলেন।

ঝুঁকিপূর্ণ ভবন যাচাইয়ের জন্য তৃতীয় পক্ষ নিয়োগ দেওয়া হবে জানিয়ে রাজউক চেয়ারম্যাান বলেন, এই তৃতীয় পক্ষ নির্বাচনের জন্য বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি হবে, যাদের সমাজে গ্রহণযোগ্যতা আছে। কারণ, তৃতীয় পক্ষ নির্বাচনে প্রশ্নের মুখোমুখি হলে সব ভন্ডুল হয়ে যাবে।

অনেকগুলো তৃতীয় পক্ষ হবে জানিয়ে রাজউক চেয়ারম্যান বলেন, যাচাইয়ের মাধ্যমে তারা ভবনগুলোর মূল্যায়ন করবে; কোনোগুলো ভাঙা হবে এবং কোনগুলো পুনরায় রেট্রোফিটিং (সংস্কার) করা যাবে। এসব নিয়ে তারা প্রতিবেদন দেবে।

হাতিরঝিল এলাকার মালিকেরা কিছুটা প্লট ছেড়ে দিলে আরও একটি সার্ভিস লেন করে দেওয়া যাবে উল্লেখ করে রাজউক চেয়ারম্যান বলেন, কারণ অনেকেই বাড়ি বানাতে পারছেন না। তাদের নিয়ে রাজউক বসবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পুরকৌশল বিভাগের অধ্যাপক মেহেদী আহমেদ আনসারী, ফায়ার সার্ভিসের সাবেক মহাপরিচালক আলী আহম্মেদ খান, স্থপতি ইকবাল হাবীব, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি মুরসালিন নোমানী, সাধারণ সম্পাদক মাইনুল হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর