মঙ্গলবার যেসব জেলায় তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে

মঙ্গলবার রাজশাহী, নেত্রকোণা, খুলনা, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রবিবার খুলনার ১০ ও রাজশাহী বিভাগের ৮ জেলাসহ ২৯ জেলায় ছিল মৃদু তাপপ্রবাহ। সোমবার (৮ মে) এটি বৃদ্ধি পেয়ে ৪৩ জেলায় বিস্তৃত হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্যানুযায়ী, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের ২৪ জেলা, ঢাকা, টাঙ্গাইল, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, ময়মনসিংহ, রংপুর, দিনাজপুর, সৈয়দপুর, কুড়িগ্রাম, মৌলভীবাজার, চট্টগ্রাম, রাঙামাটি, চাঁদপুর, ফেনী, কুমিল্লা, নোয়াখালী ও বান্দরবান জেলায় মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

এ ছাড়া আগামীকাল অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তার কাছাকাছি এলাকায় অবস্থান করছে। বঙ্গোপসাগরের দক্ষিণ আন্দামান সাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি ঘনীভূত হতে পারে। রবিবার সন্ধ্যায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৪৫ শতাংশ। সোমবার ঢাকায় ৩৯.৭ ডিগ্রি, রাজশাহীতে ৪০.৩ ডিগ্রি, সৈয়দপুরে ৩৯ ডিগ্রি, নেত্রকোণায় ৪০ ডিগ্রি, শ্রীমঙ্গলে ৩৮ ডিগ্রি, বান্দরবানে ৩৯.৯ ডিগ্রি, চুয়াডাঙ্গায় ৪১ ডিগ্রি ও পটুয়াখালীতে ৩৮.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। রবিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৯.২ ডিগ্রি এবং আজ সোমবার ৪১ ডিগ্রি সেলসিয়াস। সোমবার সন্ধ্যায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৪০ শতাংশ।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, আজ ঢাকায় রবিবারের তুলনায় প্রায় তিন ডিগ্রি তাপমাত্রা বেড়েছে। এটি অব্যাহত থাকবে। আগামীকাল তাপমাত্রা আরও বাড়বে। এর মধ্যে বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর