বাংলাদেশের নিয়মরক্ষা আর দক্ষিণ আফ্রিকার সেমিতে যাওয়ার ম্যাচ

সেমিফাইনালে যাওয়ার স্বপ্ন নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর শুরু করে নিগার সুলতানা জ্যোতির বাংলাদেশ দল ‘এ’ গ্রুপে এখন পর্যন্ত কোনো জয়ই পায়নি। অবস্থান করছে সবার নিচে। সেমিফাইনালের স্বপ্ন শেষ। তা বিলীন হয়েছে তৃতীয় ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ৭১ রানের বিশাল ব্যবধানে হারের পর।

আজ তারা গ্রুপ পর্বের শেষ ম্যাচ খেলবে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। শূন্য হাতেই ফিরবে, না জয় পেয়ে ফিরবে, তার ফয়সালা করতে আজ বাংলাদেশ সময় রাত ১১টায় কেপটাউনের নিউল্যান্ডস ক্রিকেট মাঠে নামবে লাল-সবুজের প্রতিনিধিরা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরে প্রস্তুতি ম্যাচ থেকে শুরু করে এখন পর্যন্ত বাংলাদেল দল জয়হীন। লীগ পর্বে তারা হেরেছিল পাকিস্তান ও ভারতের কাছে। এরপর মূল পর্বে এসে একে একে হার মেনেছে শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের কাছে।

বাংলাদেশের প্রতিটি হারেই ছিল ভয়াবহ ব্যাটিং ব্যর্থতা। তা যেমন প্রস্তুতি ম্যাচে, তেমনি মূল পর্বে। প্রস্তুতি ম্যাচে পাকিস্তানের কাছে হেরেছিল ৭ উইকেটে ১০১ রান করে ৬ উইকেটে। পরের ম্যাচে ভারতের ৫ উইকেটে করা ১৮৩ রানের জবাব দিতে নেমে ৮ উইকেটে ১৩১ রান করেছিল। উল্লেখ ভারতের বিপক্ষে এই ১৩১ রানই এখন পর্যন্ত বাংলাদেশের দলগত সর্বোচ্চ।

মূল পর্বে শ্রীলঙ্কার সঙ্গে আগে ব্যাট করে ৮ উইকেটে ১২৬ রান করে হার মেনেছিল ৭ উইকেটে। পরের ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষেও আগে ব্যাট করে ৭ উইকেটে করে আরও কম মাত্র ১০৭ রান। নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ পরে ব্যাট করেও ব্যাটিং ব্যর্থতা থেকে বের হয়ে আসতে পারেনি। নিউজিল্যান্ডের ৩ উইকেটে করা ১৮৯ রানের জবাব দিতে নেমে করেছিল ৮ উইকেটে ১১৮। কোনো ম্যাচেই কিন্তু বাংলাদেশ অলআউট হয়নি।

আজকের ম্যাচে কি সম্ভব হবে ব্যাটিং ব্যর্থতার বলয় থেকে বের হয়ে এসে জয় উপহার দিতে? বিষয়টি কিন্তু খুবই কঠিন। কারণ বাংলাদেশের সেমির সম্ভাবনা বিলীন হয়ে গেলেও দক্ষিণ আফ্রিকার জীবন্ত আছে। আজ জিতলে তাদের সেমিতে খেলার যে সম্ভাবনা আছে, তা আলোর মুখ দেখবে। ৩ ম্যাচে তাদের পয়েন্ট ২। ৪ ম্যাচে শ্রীলঙ্কার পয়েন্ট ৪। আবার নিউজিল্যান্ডেরও পয়েন্ট ৪। নেট রান রেটে নিউজিল্যান্ড উপরে। তাদের নেট রান রেট+ ০.১৩৮। শ্রীলঙ্কার -১.৪৬০। ১ ম্যাচ কম খেলে দক্ষিণ আফ্রিকার নেট রান রেট (+০.৬৮৫) এই দুই দলের চেয়ে ভালো। সেমিতে খেলতে হলে আজ তাদের বাংলাদেশের বিপক্ষে জিতলেই হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর