আজিজ মার্কা নির্বাচন কমিশন না থাকায় বিএনপির অন্তরে জ্বালা

নির্বাচনকে সামনে রেখে নানামুখী ষড়যন্ত্র চলছে বলে অভিযোগ করেছেন সরকার দলীয় সংসদ সদস্যরা। তারা বলেছেন, আজিজ মার্কা নির্বাচন কমিশন না থাকায় বিএনপির অন্তরে জ্বালা ধরেছে। কারণ সরকার সম্পূর্ণ স্বাধীন নির্বাচন কমিশন তৈরি করেছে। স্বচ্ছ নির্বাচনে বিশ্বাস করে আওয়ামী লীগ।

সোমবার (১৬ জানুয়ারি) রাতে জাতীয় সংসদ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের উপর আনা ধন্যবাদ প্রস্তাব নিয়ে সাধারণ আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেন সরকার দলীয় সংসদ সদস্যরা।

প্রথমে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও পরে ডেপুটি স্পিকার শামসুল হক টুকুর সভাপতিত্বে এই আলোচনায় অংশ নেন সরকার দলীয় সদস্য পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, মুহাম্মদ ফারুক খান, মোসলেম উদ্দীন, জাফর আলম, খাদিজাতুল আনোয়ার, আক্তারুজ্জামান বাবু ও রত্না আহমেদ, গণফোরামের সংসদ সদস্য সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ, বিকল্প ধারার আব্দুল মান্নান এবং স্বতন্ত্র সংসদ সদস্য রেজাউল করিম বাবলু।

আলোচনায় অংশ নিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভোট ও ভাতের অধিকারের জন্য বঙ্গবন্ধু এবং আওয়ামী লীগ সব সময় সংগ্রাম করেছে। স্বচ্ছ ও সুন্দর নির্বাচন যাতে হয় সেই জন্য আওয়ামী লীগ ছবিযুক্ত ভোটার তালিকা তৈরি করেছে, স্বচ্ছ ব্যালট বক্স উপহার দিয়েছে। বিশেষ করে সম্পূর্ণ স্বাধীন নির্বাচন কমিশন তৈরি করেছে। এখন বিএনপির এক কোটি ২৩ লাখ ভুয়া ভোটারের আমল চলে গেছে। ১০টা হোন্ডা, ২০টা গুন্ডার দিন চলে গেছে। আর আজিজ মার্কা নির্বাচন কমিশনও নেই। এজন্য বোধ হয় তাদের (বিএনপি) অন্তরে এত জ্বালা।

আব্দুল মোমেন বলেন, সরকারের উন্নয়ন দেখে দেশবিরোধী, উন্নয়নবিরোধী এবং সরকারবিরোধী কিছু লোক মিথ্যা, বানোয়াট প্রচারণায় উঠে পড়ে লেগেছে। তারা গুজব ছড়িয়ে সরকারের অর্জনকে প্রশ্নবিদ্ধ করতে চায়। মানুষকে বিভ্রান্ত করতে চায়।

গুজবে কান না দেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, অর্থনীতির সব সূচক স্থিতিশীল ও বলিষ্ঠ। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশ হবে। সেই লক্ষ্য অর্জনে পররাষ্ট্র মন্ত্রণালয় অর্থনৈতিক কূটনীতি, পাবলিক কূটনীতি এবং আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা পলিসি চালু করেছে।

গণফোরামের সংসদ সদস্য সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ বিএনপির রাষ্ট্র মেরামতের ঘোষণার কঠোর সমালোচনা করেন। তিনি বলেন, বাংলাদেশকে মেরামত করতে হবে। কাদের কাছ থেকে শুনছি? ’৭৫ সালের খুনিদের কাছ থেকে শুনছি।

তিনি বলেন, পাকিস্তানের আন্তর্জাতিক সন্ত্রাসী দাউদ ইব্রাহীমের সঙ্গে বৈঠক করে যারা বাংলাদেশের রাজনীতির পরিবর্তন চান, সেই পাকিস্তানি ধারার রাজনীতি আর এ দেশে আসার সুযোগ নেই। ষড়যন্ত্রের মাধ্যমে খুনি জিয়া ক্ষমতা দখল করেছিল। কিন্তু তারা কোনোদিন আন্দোলনের সফলতা আনতে পারেনি। আগামীতেও সুযোগ থাকবে না।

বিএনপির রাষ্ট্র মেরামতের ঘোষণার সমালোচনা করে সুলতান মনসুর প্রশ্ন রাখেন, তারা কি ১৯৭৫ সালের ১৫ আগস্টের মতো ঘটনা ঘটিয়ে মেরামত করতে চান? জিয়ার দুঃশাসনে যে কারফিউর গণতন্ত্র তারা কি সেই স্বৈরতন্ত্র করতে চায়? তাদের কথা শুনলে মনে হয় ওইদিকেই যাচ্ছেন।

সরকারি দলের সংসদ সদস্য মুহাম্মদ ফারুক খান বলেন, বিএনপি নির্দলীয় নিরপেক্ষ সরকারের কথা বলছে। এটি অসাংবিধানিক। তারা ২৭ দফা দিয়েছে। তারা রাষ্ট্র মেরামতের কথা বলছে। যারা রাষ্ট্র ধ্বংস করেছে, লুটপাট করেছে তারাই এখন রাষ্ট্র মেরামতের কথা বলছে। এটি তাদের মুখে মানায় না। উন্নয়ন ও অগ্রগতির স্বার্থে তিনি বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান।

আওয়ামী লীগের মোসলেম উদ্দীন বলেন, সরকারের উন্নয়নে ঈর্ষান্বিত হয়ে বিএনপি-জামায়াত দেশের জনগণের মধ্যে বিভ্রান্তি সৃষ্টির চেষ্টা চালাচ্ছে। কিন্তু এ চেষ্টা কখনো সফল হবে না। জনগণ তা ব্যর্থ করে দিবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর