,

আপাতত হচ্ছে না পদ্মা ও মেঘনা নদীর নামে দুই বিভাগ গঠন

হাওর বার্তা ডেস্কঃ ফরিদপুর অঞ্চলের পাঁচটি জেলা নিয়ে ‘পদ্মা’ এবং কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলের তিনটি করে মোট ছয়টি জেলা নিয়ে ‘মেঘনা’ নামে দুটি প্রশাসনিক বিভাগ গঠন আপাতত হচ্ছে না।

প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাব দুইটি চলতি বছরের জন্য স্থগিত করা হয়েছে। রবিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক সূত্রে জানা গেছে, এ দুই বিভাগ গঠন নিয়ে অন্যান্য জেলা, নামকরণসহ অনেক বিষয় বিবেচনায় নিতে হচ্ছে। তাছাড়া নতুন দুই বিভাগে অন্তত ২৮টি দপ্তর খোলাসহ প্রতিটি বিভাগে অন্তত ১ হাজার কোটি টাকা করে ২ হাজার কোটি টাকা দরকার।

তাই ব্যয় সংকোচন নীতি আর আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে সরকার আপাতত বিভাগ দুটি গঠনের সিদ্ধান্ত আগামী অর্থবছর পর্যন্ত স্থগিত রেখেছে। এ বিষয়ে বিকালে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানাবেন।

এর আগে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র জানায়, নিকার সভায় আলোচ্যসূচিতে নতুন বিভাগ গঠনের বিষয়টি অগ্রাধিকারে রাখা হয়েছে। এরই মধ্যে দুই বিভাগের নাম নির্ধারণ করে প্রস্তাব চূড়ান্ত করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

নতুন দুটি বিভাগ গঠন হলে দেশে মোট প্রশাসনিক বিভাগ হবে ১০টি। দেশে এখন আটটি বিভাগ রয়েছে। সেগুলো হলো—চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, ঢাকা, রংপুর ও ময়মনসিংহ।

নতুন দুটি বিভাগ গঠন হলে আয়তনে ছোট হয়ে আসবে ঢাকা ও চট্টগ্রাম বিভাগ। ঢাকা বিভাগ থেকে ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর, গোপালগঞ্জ ও রাজবাড়ী নিয়ে গঠন হবে একটি বিভাগ। আর চট্টগ্রাম বিভাগের কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুর নিয়ে গঠন হবে আরেকটি প্রশাসনিক বিভাগ।

 

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর