,

Ukrainian soldiers in armored vehicles in Izium on Saturday, Sept. 24, 2022. Ukraine’s president has urged citizens to resist the Russians in occupied territories, where voting is underway in what Western officials have called “sham” referendums on joining Russia. (Nicole Tung/The New York Times)

আমরা রাশিয়ার সঙ্গে ছিলাম, আছি এবং থাকব

হাওর বার্তা ডেস্কঃ বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো দৃঢ়ভাবে বলেছেন যে, বেলারুশ রাশিয়ার সাথে একত্রে ছিল এবং থাকবে। তাদের ইউনিয়ন ন্যাটোর চেয়েও শক্তিশালী হবে।

শুক্রবার বেলারুশিয়ান নেতা একটি অনুষ্ঠানে বিদেশী রাষ্ট্রদূতদের এসব বলেছেন। খবর তাসের।

তিনি বলেন, ‘আমাদেরকে সহ-আগ্রাসন বা অন্য কিছুর জন্য অভিযুক্ত করা উচিত নয়। আমরা রাশিয়ার সঙ্গে একত্রে ছিলাম, আছি এবং থাকব। রাশিয়ার সঙ্গে আমাদের ইউনিয়ন ন্যাটোর চেয়ে শক্তিশালী।

তিনি আরও বলেন, আমরা তো বলেছি যে আমরা ইউক্রেনে যুদ্ধ করব না। আসুন শান্তিপূর্ণভাবে সহযোগিতা করি, আপনারা এর বেশি আর কী আশা করেন?

লুকাশেঙ্কোর মতে, ইউক্রেন বেলারুশকে কিছুতেই অভিযুক্ত করতে পারে না। আমরা ইউক্রেনের সঙ্গে বিরোধ শুরু করিনি। তারাই আমাদের বিমানের জন্য তাদের আকাশসীমা বন্ধ করে দিয়েছিল এবং পশ্চিমা দেশগুলি এবং মার্কিন যুক্তরাষ্ট্রের আগে বেলারুশের অর্থনৈতিক অবরোধ ঘোষণা করেছিল।

তিনি বলেন, বেলারুশ সবসময়ই রাশিয়ার প্রতি তার বাধ্যবাধকতা পূরণ করে আসছে। কিন্তু ইউক্রেনের সশস্ত্র সংঘাতে তারা জড়িত ছিল না। প্রেসিডেন্ট পুনর্ব্যক্ত করেছেন যে, বেলারুশের মাটিতে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে তিন দফা আলোচনা হয়েছে। ‘কেন আলেচনা থমকে গেল, কারা এগুলি গুটিয়েছিল?

এ প্রশ্নের জবাবে তিনি বলেন, বেলারুশ সংঘাত বন্ধ করার জন্য সবকিছু করছে কিন্তু ‘কার জন্য এ রক্তপাতের প্রয়োজন ছিল।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর