,

চীনে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৯৩

হাওর বার্তা ডেস্কঃ চীনে শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৯৩ জনে দাঁড়িয়েছে। আহত আড়াই শতাধিক। এখনো নিখোঁজ অন্তত ২৫ জন। ভারী বর্ষণ এবং ভূমিধসের ঝুঁকি থাকায় তল্লাশি ও উদ্ধার কার্যক্রম ব্যাহত হচ্ছে। এ ছাড়া বহু মানুষ অস্থায়ী আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছেন।

স্থানীয় কর্তৃপক্ষ সোমবার (১২ সেপ্টেম্বর) জানিয়েছে, দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশে ৫ সেপ্টেম্বরের ভূমিকম্পে রোববার বিকেল পর্যন্ত মোট ৯৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আরও ২৫ জন নিখোঁজ রয়েছে। মৃতদের মধ্যে ৫৫ জন গাঞ্জি তিব্বতি স্বায়ত্তশাসিত এলাকার এবং বাকি ৩৮ জন ইয়ান শহরের বাসিন্দা।
চীনের রাষ্ট্রীয় টেলিভিশন সিজিটিএন জানিয়েছে, স্থানীয় সময় সোমবার (৫ সেপ্টেম্বর) দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সিচুয়ান প্রদেশে ৬ দশমিক ৮ মাত্রার এই ভূমিকম্প হয়। ভূমিকম্পটির উৎপত্তিস্থল সিচুয়ান প্রদেশের কাংডিং শহরের প্রায় ৪৩ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। ভূমিকম্পে প্রাদেশিক রাজধানী চেংডু ও দূরবর্তী প্রদেশগুলো কেঁপে ওঠে।
ভূমিকম্পের আঘাত এতটাই ছিল যে সিচুয়ান প্রদেশের রাজধানী চেংডুতেও তা অনুভূত হয়, যেখানে লাখ লাখ মানুষ করোনা পরিস্থিতির কারণে চলাচলের বিধিনিষেধের মধ্যে রয়েছে।
সিচুয়ান প্রদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ভূমিকম্পের ঘটনা নতুন নয়। এর আগে জুনে সিচুয়ানে ৬ দশমিক ১ মাত্রার আরেকটি ভূমিকম্প হয়েছিল। তবে ২০১৭ সালের আগস্টে সিচুয়ানের আবা প্রিফেকচারে হওয়া ৭ মাত্রার ভূমিকম্পের পর এবারেরটিই ছিল সবচেয়ে শক্তিশালী।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর