পুতিনের আলোচিত সেই সফর নিয়ে দ্বিধায় রাশিয়া

হাওর বার্তা ডেস্কঃ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের চলতি বছরের নভেম্বরে ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিতব্য জি২০ সম্মেলেনে যোগ দেওয়া নিয়ে আলোচনা চলছিল। এবার বিষয়টি নিয়ে মুখ খুলেছে ক্রেমলিন। রুশ বার্তা সংস্থা আরটি রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এ ব্যাপারে রোববার ক্রেমলিন প্রেস সেক্রেটারি দিমিত্রি পেসকভ বলেছেন, নিরাপত্তাসহ একাধিক বিষয় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নভেম্বরে জি-২০ সম্মেলনের জন্য ইন্দোনেশিয়ায় যাবেন কি না তা নির্ধারণ করবে।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো গত মাসে বলেছিলেন, রুশ প্রেসিডেন্ট পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, দুজনই তাকে প্রতিশ্রুতি দিয়েছেন যে তারা বিশ্বের বৃহত্তম অর্থনীতির নেতাদের সম্মেলনে ব্যক্তিগতভাবে উপস্থিত থাকবেন।

তবে পেসকভ রোববার স্পষ্ট করেছেন যে আড়াই মাসের মধ্যে শীর্ষ সম্মেলনে পুতিনের উপস্থিতির বিষয়ে ক্রেমলিন এখনও সিদ্ধান্ত নিতে পারেনি।

বর্তমানে জি-২০ জোটের চেয়ারম্যান হলেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট। পুতিনকে আসন্ন এ সম্মেলন থেকে বাদ দেওয়ার জন্য ইন্দোনেশিয়ার ওপর চাপ প্রয়োগ করছে পশ্চিমা দেশগুলো।

তবে পুতিনকে আমন্ত্রিত অতিথির তালিকা থেকে বাদ দেওয়ার বিষয়টিতে রাজি হননি জোকো উইদোদো। এর বদলে রাশিয়া এবং ইউক্রেন দুই দেশেরই সফর করে দুই দেশের প্রেসিডেন্টকে আমন্ত্রণ জানিয়ে আসেন তিনি।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট বলেছেন, রাশিয়া-ইউক্রেনের দুই দেশের প্রেসিডেন্ট ইন্দোনেশিয়াকে ‘শান্তির পথ’ হিসেবে দেখে।

নভেম্বরে আসন্ন জি-২০ সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনও উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর