পুতিনকে যে প্রস্তাব দিলেন এরদোগান

হাওর বার্তা ডেস্কঃ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে শনিবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেছেন, রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ব্যাপারে তুরস্ক মধ্যস্থতা করতে পারে।

শনিবার এক ফোনালাপে তিনি এই প্রস্তাব দেন বলে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে।

জাতিসংঘের সঙ্গে কিয়েভ ও মস্কোর জুলাই মাসে স্বাক্ষরিত একটি শস্য রপ্তানি চুক্তির কথা উল্লেখ করে তুরস্কের প্রেসিডেন্টের কার্যালয় জানিয়েছে, প্রেসিডেন্ট এরদোগান বলেছেন যে শস্য চুক্তির মতো তুরস্ক জাপোরিজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করতে পারে।

গত মাসে, এরদোগান ভলোদিমির জেলেনস্কির সঙ্গে আলোচনার জন্য লভিভ পরিদর্শন করার সময় একটি পারমাণবিক বিপর্যয়ের বিপদ সম্পর্কে সতর্ক করে বলেছিলেন, আমরা উদ্বিগ্ন। আমরা আরেকটি চেরনোবিল চাই না।

এদিকে, রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা ইউরোপের বৃহত্তম পারমাণবিক কেন্দ্র জাপোরিঝিয়া নিয়ে আশঙ্কা বাড়ছে।

ইউক্রেন শুক্রবার জানিয়েছে, তারা কাছের শহর এনারগোদারে একটি রাশিয়ান ঘাঁটিতে বোমা হামলা করেছে, তিনটি আর্টিলারি সিস্টেমের পাশাপাশি একটি গোলাবারুদ ডিপো ধ্বংস করারও দাবি করেছে ইউক্রেন।

মস্কো ও কিয়েভ উভয়ের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে তুরস্কের। আঙ্কারা একদিকে যেমন ইউক্রেনকে ড্রোন সরবরাহ করেছে, অন্যদিকে, তেমন রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞাগুলোতে যোগ দিতে অস্বীকারও করেছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর