ইরানে হামলা চালাতে ট্যাংকার কিনছে ইসরাইল

হাওর বার্তা ডেস্কঃ মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের পারমাণবিক চুক্তি পুনঃনবায়নের দিন ঘনিয়ে আসতে না আসতেই আরও তৎপর হয়ে উঠেছে দখলদার ইসরাইল। এবার তারা ৯২৮ মিলিয়ন ডলার খরচ করে চারটি মাল্টি-মিশন কেসি-৪৬ রিফুয়েলিং ট্যাংকার কেনার চুক্তি স্বাক্ষর করেছে।

জেরুজালেম পোস্টের প্রতিবেদন বলা হয়েছে, নতুন এই বিমানগুলো ২০২৫ সালের দিকে হাতে পাবে ইসরাইল। এগুলো ইসরাইলি এয়ার ফোর্সের অর্ধশতাব্দি পুরনো রিইম বোয়িং ৭০৭ ট্যাংকারের জায়গা দখল করবে।

চুক্তির আওতায়, ট্যাংকারের রক্ষণাবেক্ষণ এবং মেরামত, রসদ এবং খুচরা জিনিসসহ অন্যান্য সব বিষয় অন্তর্ভুক্ত রয়েছে। বিমানগুলো অভিজ্ঞ বোয়িং ৭৬৭ ওয়াইডবডি বিমানের ওপর ভিত্তি করে সিয়াটলে কোম্পানি নির্মাণ করবে বলে জানা গেছে।

ইসরাইলি বিমানবাহিনীর সাবেক কমান্ডার ও বোয়িং ইসরাইলের সভাপতি ইডো নেহুশতান জানান, এই চুক্তিটি মার্কিন-ইসরাইল জোটকে আরও শক্তিশালী করবে এবং বোয়িংয়ের সঙ্গে ইসরাইলি বিমানবাহিনীর কয়েক দশকের দীর্ঘ সম্পর্ক আরও অটুট করবে।

তিনি আরও বলেন, এই কেসি-৪৬ জাতীয় নিরাপত্তা এবং আঞ্চলিক স্থিতিশীলতা নিশ্চিত করার ক্ষেত্রে ইসরাইলের চলমান প্রচেষ্টা ত্বরান্বিত করবে।

প্রসঙ্গত, দীর্ঘপথ পাড়ি দেওয়ার ক্ষেত্রে জ্বালানি সংকট যুদ্ধবিমানের জন্য একটি অন্যতম বাধা। কেসি-৪৬-এর মতো আধুনিক রিফুয়েলিং ট্যাংকার মাঝ আকাশেই যুদ্ধবিমানে জ্বালানি সরবরাহ করে থাকে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর