একদিনে ১২০০ সেনা হারিয়েছে ইউক্রেনীয় বাহিনী

হাওর বার্তা ডেস্কঃ রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ মঙ্গলবার জানিয়েছেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির নির্দেশে নিকোলায়েভ-ক্রিভোই রোগ এবং অন্যান্য অঞ্চলে আক্রমণ চালানোর প্রচেষ্টায় ইউক্রেনের সেনাবাহিনী গত দিনে ১,২০০ জনেরও বেশি কর্মীকে হারিয়েছে।

  মুখপাত্র বলেছেন, নিকোলায়েভ-ক্রিভোই রোগ এবং অন্যান্য অঞ্চলে ইউক্রেনের সামরিক বাহিনীর আক্রমণের পতনের ফলে শত্রুদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ‘গত ২৪ ঘন্টায়, রাশিয়ান বাহিনী তাদের কার্যকরী অভিযানে ৪৮টি ট্যাঙ্ক, ৪৬টি পদাতিক যুদ্ধের যান, ৩৭টি যুদ্ধের অন্যান্য সাঁজোয়া যান, ৮টি পিকআপ যানবাহন বড়-ক্যালিবার মেশিনগান ধ্বংস এবং ১,২০০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনাকে হত্যা করেছে,’ জেনারেল রিপোর্ট করেছেন।
 শত্রুর অগ্রযাত্রা প্রতিহত করার জন্য, রাশিয়ান বাহিনী আক্রমণে অংশ নেয়ার জন্য পশ্চিম ইউক্রেন থেকে পুনঃনিয়োজিত ইউক্রেন সেনাবাহিনীর ১২৮ তম পৃথক পর্বত হামলা ব্রিগেডের ইউনিটগুলিকে বিতাড়িত করেছে, কোনাশেনকভ বলেছেন। ‘সেই ব্রিগেডের পাঁচজন সৈনিক তাদের অস্ত্র ফেলে আত্মসমর্পণ করেছে,’ মুখপাত্র বলেছেন। তিনি রিপোর্ট করেছেন যে, রাশিয়ান বাহিনী স্থল-ভিত্তিক নির্ভুল অস্ত্র দ্বারা হামলা চালিয়েছে, ২০০ জনেরও বেশি ইউক্রেনীয় জঙ্গি এবং প্রায় ৪০ জন বিদেশী ভাড়াটে সৈন্যদের নিপ্রোপেট্রোভস্ক অঞ্চলে নির্মূল করেছে।

‘আলেকসান্দ্রোভকা বসতির এলাকায় স্থল-ভিত্তিক নির্ভুল অস্ত্র দ্বারা হামলা নিম্নলিখিত লক্ষ্যবস্তুগুলিকে ধ্বংস করা হয়: অস্থায়ী স্থাপনার স্থান এবং ইউক্রেনীয় সেনাবাহিনীর ১ম ট্যাঙ্ক ব্রিগেডের একটি গোলাবারুদ ডিপো। এই হামলাগুলি সহ ৪০ জন বিদেশী ভাড়াটে ও ২০০ জনেরও বেশি জঙ্গিকে নির্মূল করা হয়েছে। পাশাপাশি ২০ টিরও বেশি সাঁজোয়া যান এবং প্রচুর পরিমাণে আর্টিলারি শেল ধ্বংস করা হয়েছে,’ মুখপাত্র বলেছেন।

কোনাশেনকভ রিপোর্ট করেছেন যে, রাশিয়ান এরোস্পেস ফোর্স দেনেপ্রপেট্রোভস্ক অঞ্চলের ক্রিভোই রোগের ইন্টারভজরিভপ্রম কারখানার উৎপাদন কর্মশালাগুলিকে ধ্বংস করে দিয়েছে, যেটি ইউক্রেনীয় সেনাবাহিনীর জন্য বিস্ফোরক তৈরি করে। ‘ডেনপ্রোপেট্রোভস্ক অঞ্চলের ক্রিভোই রোগ শহরে, রাশিয়ান অ্যারোস্পেস ফোর্সের নির্ভুল অস্ত্রগুলি ইন্টারভজরিভপ্রম কারখানার উৎপাদন কর্মশালাগুলিকে নিশ্চিহ্ন করে দিয়েছে যা ইউক্রেনীয় সেনাদের জন্য বিস্ফোরক এবং অন্যান্য আইটেম তৈরি করত,’ মুখপাত্র বলেছেন।

ইউক্রেনে তাদের বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে সব মিলিয়ে রাশিয়ার সশস্ত্র বাহিনী ২৭৮টি ইউক্রেনীয় যুদ্ধ বিমান, ১৪৮টি হেলিকপ্টার, ১,৮৩৭টি মনুষ্যবিহীন বিমানবাহী যান, ৩৭০টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ৪,৫৩৯টি ট্যাংক এবং যুদ্ধের অন্যান্য সাঁজোয়া যান, ৮২২টি মাল্টিপল রকেট লঞ্চার, ৩,৩৫৭টি ফিল্ড আর্টিলারি গান এবং ৫,১৩৬টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। সূত্র: তাস।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর