,

আলজেরিয়ায় দাবানলে মৃত্যের সংখ্যা বেড়ে ৩৭, পুড়ছে স্পেন

হাওর বার্তা ডেস্কঃ দাবানলের তাপে পুড়ছে ইউরোপ। যদিও আলজেরিয়ার দাবানল অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে তবে এখনও জ্বলছে স্পেনের বনাঞ্চল। এই চলমান ঘটনায় হতাহতের সংখ্যা অনেক।

শুক্রবার (১৯ আগস্ট) সরকারি সূত্রে জানা যায়, গত এক দশকের তুলনায় এই বছর স্পেনে দাবানল ছড়িয়েছে চার গুণ বেশি। ভ্যালেন্সিয়ার পূর্বাঞ্চলের জঙ্গল জ্বলছে পাঁচ দিন ধরে। ইতোমধ্যেই ১২০ কিলোমিটার পরিধি এলাকার ১৯ হাজার হেক্টরেরও বেশি পুড়ে গিয়েছে।

এদিকে ৩৫টি বিমান নিয়ে চলছে আগুন নিয়ন্ত্রণ করবার কাজ। বৃষ্টি তাতে সাহায্য করলেও ঝামেলা বাড়াচ্ছে জোরালো হাওয়া।

জানা যায়, বুধবার (১৭ আগস্ট) একটি ট্রেন দ্রুত ছড়াতে থাকা আগুনের কাছাকাছি চলে গিয়েছিল। সেসময় কিছু যাত্রী লাফানোর চেষ্টা করেন। তাদের মধ্যে গুরুতর দগ্ধ হয়ে হাসপাতালে ভর্তি পাঁচ জন।

এ বছর অগস্টের শুরু পর্যন্ত স্পেনে ৪৩টি বড় দাবানলে অন্তত পাঁচশো হেক্টর এলাকা ক্ষতিগ্রস্ত। মূলত জলবায়ুর পরিবর্তন এর কারণ বলে মনে করা হচ্ছে। আগের এক দশকে গড়ে প্রতি বছর ১১টি বড় দাবানল লক্ষ করা যাচ্ছিল।

অন্যদিকে, বৃহস্পতিবার (১৮ আগস্ট) সরকারি সূত্রে জানা যায়, আলজেরিয়ার পাহাড়ি এলাকায় দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৩৭ জনে দাঁড়িয়েছে। একই ঘটনায় আহতের সংখ্যা বেড়ে হয়েছে ১৮৩ জন।
এই দুর্ঘটনায় নিহতরা মূলত দেশের পূর্ব দিকের আল তরেফ ও সেতিফ প্রদেশের বাসিন্দা। দমকলকর্মীরা হেলিকপ্টার নিয়ে নজর রেখে চলেছেন।

এর এক বছর আগে, কাবিলি অঞ্চলে দাবানলে অন্তত ৬৫ জনের মৃত্যু হয়েছিল।
সূত্র: আনন্দবাজার অনলাইন

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর