,

download (2)

যুক্তরাষ্ট্রে বন্যায় আটজনের মৃত্যু

হাওর বার্তা ডেস্কঃ আকস্মিক বন্যায় যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্ব অঙ্গরাজ্য কেন্টাকিতে অন্তত আটজনের মৃত্যু হয়েছে। একইসঙ্গে বন্যার পানিতে অঞ্চলটির বহু ঘরবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠানসহ নানা স্থাপনা বিধ্বস্ত হয়েছে।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, কেন্টাকির উত্তরে ওহিও নদী এবং পূর্বে অ্যাপালাচিয়ান পর্বতমালা রয়েছে। পাহাড় থেকে  নেমে আসা ঢল ও বৃষ্টির পানিতে দক্ষিণ-পূর্ব অঙ্গরাজ্য কেন্টাকিতে বন্যা দেখা দেয়। বন্যার কারণে পূর্ব কেন্টাকিজুড়ে বহু ঘরবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠানসহ নানা স্থাপনা বিধ্বস্ত হয়ে পড়েছে। তলিয়ে গেছে অঙ্গরাজ্যের রাস্তাঘাট। পশ্চিম ভার্জিনিয়া এবং দক্ষিণ পশ্চিম ভার্জিনিয়ার অনেকাংশ এলাকায়ও বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। বন্যাকবলিত এলাকা থেকে আটকে পড়া লোকজনকে উদ্ধার কাজে হেলিকপ্টার ও নৌকা ব্যবহার করা হচ্ছে। কোনো কোনো এলাকায়  বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় কেন্টাকির গভর্নর অ্যান্ডি বেসিয়ার টুইটার বার্তায় বলেছেন, রাজ্যে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে আটজনে। তিনি আগেই ধারণা করেছিলেন, এবারও বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতির শঙ্কা রয়েছে।

গভর্নরের পক্ষ থেকে ত্রাণ কার্যক্রমের ব্যবস্থা করা হচ্ছে বলে জানা গেছে। বিপজ্জনক পরিস্থিতি এবং অব্যাহত বৃষ্টির কারণে বৃহস্পতিবার উদ্ধার তৎপরতা ব্যাহত হয় বলেও জানান গভর্নর অ্যান্ডি বেসিয়ার।

পূর্ব কেনটাকি, পশ্চিম ভার্জিনিয়া ও দক্ষিণ পশ্চিম ভার্জিনিয়ার পার্বত্য অঞ্চলজুড়ে গত কয়েকদিন ধরে বজ্রসহ বৃষ্টি অব্যাহত রয়েছে। যার ফলে এ বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়। এদিকে, শুক্রবার পর্যন্ত বৃষ্টি অব্যাহত থাকার পূর্বাভাস দিয়েছে দেশটির জাতীয় আবহাওয়া সার্ভিস বিভাগ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর