,

000000000

বিশ্বের ‘প্রবীণতম’ রয়্যাল বেঙ্গলের টাইগারের মৃত্য

হাওর বার্তা ডেস্কঃ রাজপাট স্তব্ধ করে চলে গেল ‘রাজা’। বন্দিদশায় মৃত্যু হল বিশ্বের সব চেয়ে বৃদ্ধ ‘রয়্যাল বেঙ্গল টাইগার’-এর। মৃত্যুকালে রাজার বয়স হয়েছিল ২৫ বছর। রোববার স্থানীয় সময় রাত ২টা নাগাদ রাজার মৃত্যুর পর থেকেই থমথমে আলিপুরদুয়ারের দক্ষিণ খয়েরবাড়ি বাঘ পুনর্বাসন কেন্দ্র।

গত বছর ধুমধাম করেই রাজার ২৫তম জন্মদিন পালন করেছিল বন দফতর। ২০০৮ সালে সুন্দরবনের মাতলা নদী পার করার সময় পিছনের বাঁ দিকের পা খুবলে খেয়েছিল একটি কুমির। সেই সময় প্রায় মরণাপন্ন অবস্থায় রাজাকে জলদাপাড়া বন বিভাগের দক্ষিণ খয়েরবাড়ির বাঘ পুনর্বাসন কেন্দ্রে নিয়ে আসা হয়। বেশ কয়েক মাস মৃত্যুর সঙ্গে লড়াই করে নতুন জীবন ফিরে পায় সুন্দরবনের এই পুরুষ রয়্যাল বেঙ্গল টাইগার।

দক্ষিণ খয়েরবাড়ির বাঘ পুনর্বাসন কেন্দ্র সূত্রে খবর, তার খাঁচার গরাদের সামনে বনকর্মীরা দাঁড়িয়ে কথা বললে তা রাজার পছন্দ হত না। বৃহস্পতিবার বাদে সপ্তাহের বাকি দিনগুলিতে রাজার খাবারের তালিকায় থাকে দশ কেজি মাংস। পানির সঙ্গে গ্লুকোজ, ওআরএস মিশিয়ে দেয়া হত রাজাকে। এক বনকর্মীর দাবি, গোসল না করলে নাকি রাজার ঘুম হত না!

বন দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, বার্ধক্যজনিত কারণেই রাজার মৃত্যু হয়েছে। রয়্যাল বেঙ্গল টাইগার সাধারণত গড়পরতা বছর কুড়ি বাঁচে। সে দিক দিয়ে রাজাই বিশ্বের সব চেয়ে বয়স্ক রয়্যাল বেঙ্গল টাইগার বলে জানাচ্ছেন বনকর্মীরা।

সূত্র: টিওআই

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর