,

image-571431-1657359872

শ্রীলঙ্কায় প্রেসিডেন্টের বাসভবনে ঢুকে পড়েছে বিক্ষোভকারীরা

হাওর বার্তা ডেস্কঃ শ্রীলঙ্কায় হাজার হাজার বিক্ষোভকারী রাজধানী কলম্বোয় অবস্থিত দেশটির প্রেসিডেন্ট গোটাবায় রাজাপাকসের বাসভবনে ঢুকে পড়েছেন।

শনিবার স্থানীয় সময় দুপুরে বিক্ষোভকারীরা কলম্বোর চাথাম স্ট্রিটের সড়কে থাকা পুলিশ ব্যারিকেড টপকে প্রেসিডেন্টের বাসভবনে ঢুকে পড়ে। স্থানীয় গণমাধ্যমগুলো এ তথ্য নিশ্চিত করেছে।

বিক্ষোভকারীদের সরিয়ে দিতে জলকামান ও গুলি ছুড়েও তাদের দমাতে পারেনি পুলিশ।

বিক্ষোভকারীরা বাসভবনে ঢুকে পড়লেও সেখানে তখন প্রেসিডেন্ট ছিলেন না। শনিবার কলম্বোতে বিক্ষোভ শুরুর আগেই বাসভবন প্রাঙ্গণ থেকে গোটাবায়াকে সরিয়ে নেওয়া হয়েছিল বলে জানিয়েছে ডেইলি মিরর লঙ্কা।

বিবিসি জানায়, ইতিহাসের সবচেয়ে দু:সময় পার করছে দক্ষিণ এশিয়ার দেশটি। অর্থনৈতিকভাবে বিপর্যস্ত দেশটির প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে শনিবার কলম্বোয় গণবিক্ষোভের ডাক দেওয়া হয়েছিল।

ওই বিক্ষোভে অংশ নিতে দ্বীপদেশটির বিভিন্ন অংশ থেকে মানুষ রাজধানীতে গাড়ি, ভ্যান, বাসে করে ছুটে এসেছেন।

শনিবারের গণবিক্ষোভ ঠেকাতে পুলিশ শুক্রবার রাতে রাজধানীতে কারফিউ জারি করলেও বিক্ষোভকারীদের স্রোত ঠেকাতে পারেনি। বিরোধী দল ও মানবাধিকার গোষ্ঠীগুলোর চাপে শনিবার সকালে পুলিশ ওই কারফিউ তুলেও নেয়।

বর্তমান এই দুরাবস্থার জন্য দেশটির অধিকাংশ মানুষ প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে ও তার পরিবারের সদস্যদের দায়ী করছেন। গত মার্চ থেকেই তার পদত্যাগের দাবিতে আন্দোলন চলছে রাজধানী কলম্বোসহ বিভিন্ন শহরে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর