,

1656924671_saddest-20220704132922

হতাশায় বিশ্বে ৭ম অবস্থানে বাংলাদেশ, শীর্ষে আফগানিস্তান

হাওর বার্তা ডেস্কঃ বিশ্বের সবচেয়ে ক্ষুব্ধ, দুঃখী এবং সবচেয়ে চাপের দেশগুলোর মধ্যে বাংলাদেশ সপ্তম স্থানে রয়েছে। এই তালিকায় সবার শীর্ষে রয়েছে আফগানিস্তান। ‘গ্লোবাল ইমোশন রিপোর্ট- ২০২২’ নামের এক নতুন বৈশ্বিক সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে।

এই বছর ২৭ ফেব্রুয়ারি থেকে ৩০ মার্চ পর্যন্ত বাংলাদেশে মোট এক হাজার মানুষকে নিয়ে সামনাসামনি এই জরিপ পরিচালনা করা হয়েছে বলে জানিয়েছে গ্যালাপ। সংস্থাটি বিশ্বের ১২২টি দেশে এক লাখ ২৭ হাজার প্রাপ্তবয়স্কদের ওপর এই জরিপ পরিচালনা করেছে। সেখানে দেখা গেছে ২০২০ সালের তুলনায় ২০২১ সালে মানুষের মধ্যে বেশি চাপ অনুভূত হয়েছে।

এই সমীক্ষায় অংশ নেয়া ব্যক্তি শারীরিক ব্যথা, উদ্বেগ, দুঃখ, চাপ এবং রাগ অনুভব করেছেন কিনা এমন প্রশ্ন করা হয়। গ্যালাপের গ্লোবাল ম্যানেজিং পার্টনার জন ক্লিফটন বলেন, বিশ্ব যুদ্ধ, মুদ্রাস্ফীতি এবং মহামারিকালীন সময় অতিক্রম করছে। এসব অবস্থা বিশ্বকে আরও খারাপ করে তুলতে পারে। প্রকৃতপক্ষে, এক দশক ধরে এসব সমস্যা বাড়ছে।

আফগানিস্তান হলো সবচেয়ে অশান্তির ও উদ্বেগের দেশ যার নেতিবাচক সূচক স্কোর ৩২, যা ১৬ বছর আগে গ্যালাপ জরিপ শুরু করার পর থেকে সর্বনিম্ন। পানামা ৮৫ ইতিবাচক সূচক স্কোরসহ সবচেয়ে কম চাপের দেশ। প্রতিবেদনে বলা হয়েছে যে বিশ্ব আগের বছরের তুলনায় আরও দু: খিত, উদ্বিগ্ন এবং চাপে রয়েছে।

এতে বলা হয়েছে, সূচকে উদ্বেগ দুই পয়েন্ট বেড়েছে। আর চাপ ও অশান্তি বেড়েছে এক পয়েন্ট। ইতিবাচক আবেগ সূচকে পানামা ৮৫ স্কোর নিয়ে তালিকার শীর্ষে রয়েছে। ৮০ এর ঘরে স্কোর রয়েছে প্যারাগুয়ে, এল সালভাদর, হন্ডুরাস এবং নিকারাগুয়া। ল্যাটিন আমেরিকার বাইরের বেশ কয়েকটি দেশ যা ২০২১ সালে সবচেয়ে ইতিবাচক তালিকায় স্থান পেয়েছে তারা হলো আইসল্যান্ড, ফিলিপাইন, সেনেগাল, ডেনমার্ক এবং দক্ষিণ আফ্রিকা।

 

প্রতিবেদনে বলা হয়েছে, বৈশ্বিক অশান্তি বৃদ্ধির পেছনে পাঁচটি গুরুত্বপূর্ণ বিষয় অবদান রেখেছে। সেগুলো হলো- দারিদ্র্য, খারাপ সম্প্রদায়, ক্ষুধা, একাকীত্ব এবং ভালো কাজের অভাব। জরিপে অংশ নেয়া ১০ জনের মধ্যে তিনজনের বেশি শারীরিক ব্যথা (৩১ শতাংশ), চারজনের মধ্যে একজনের বেশি দুঃখ (২৮ শতাংশ) এবং কিছুটা কম ক্ষুব্ধ (২৩ শতাংশ) পাওয়া গিয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর