বাজেট বাস্তবায়নের সঠিক রোডম্যাপ নেই: এরশাদ

বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত উত্থাপিত ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেট সম্পর্কে মন্তব্য করতে গিয়ে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মোহাম্মদ এরশাদ বলেছেন, ‘এই বাজেটে জনকল্যাণমূলক অনেক কিছুই রয়েছে। এটি বাস্তবায়ন করতে পারলে জনগনের মঙ্গল হবে। কিন্তু তা বাস্তবায়নের জন্য সঠিক কোনো রোডম্যাপ নেই।’
জাতীয় সংসদের অধিবেশনে যোগদান শেষে বৃহস্পতিবার রাত সাড়ে আটটার দিকে তিনি সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।
প্রসঙ্গত, ২০১৫-১৬ অর্থবছরের বাজেটের আকার দুই লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকা। গত অর্থবছরে (২০১৪-১৫) বাজেটের আকার ছিল দুই লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকা। এবারের বাজেটে ঘাটতি ধরা হয়েছে ৮৬ হাজার ৬৫৭ কোটি টাকা।
এ অর্থবছরে মোট রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে দুই লাখ ৮ হাজার ৪৪৩ কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মাধ্যমে ১ লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকা আদায় করা হবে। এনবিআর-বহির্ভূত সূত্র থেকে কর রাজস্ব প্রাক্কলন করা হয়েছে ৫ হাজার ৮৭৪ কোটি টাকা। এছাড়া কর-বহির্ভূত খাত থেকে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৬ হাজার ১৯৯ কোটি টাকা।
আজ ২০১৪-১৫ অর্থবছরের সংশোধিত বাজেট ও ২০১৫ সালের অর্থবিলও উপস্থাপন করা হয়। প্রস্তাবিত এ বাজেট ৩০ জুন পাস হবে।
সংসদে চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের ওপর আলোচনা হবে ৭ জুন এবং ৮ জুন পাস হবে। নতুন অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হবে ৯ জুন এবং শেষ হবে ২৮ জুন। অর্থ বিল পাসের মাধ্যমে ১ জুলাই থেকে নতুন বাজেট বাস্তবায়ন শুরু হবে।
Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর