,

image-565611-1655993368

যুক্তরাষ্ট্রের পাঠানো দূরপাল্লার লঞ্চার পৌঁছে গেছে ইউক্রেনে

হাওর বার্তা ডেস্কঃ যুক্তরাষ্ট্রের পাঠানো দূরপাল্লার রকেট লঞ্চার হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (হিমারস) ইউক্রেনে পৌঁছে গেছে।

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকোভ বৃহস্পতিবার জানিয়েছেন এ তথ্য।

রুশ সেনাদের সঙ্গে সমান-সমানে লড়াই করতে দূরপাল্লার অস্ত্র চেয়ে আসছিল ইউক্রেন। তাদের সেই অনুরোধে সাড়া দিয়ে ইউক্রেনকে চারটি হিমারস রকেট লঞ্চার দেওয়ার কথা জানায় যুক্তরাষ্ট্র।

অস্ত্রগুলো ইউক্রেনে আসার বিষয়টি নিশ্চিত করে দেশটির প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকোভ টুইটে বলেছেন, হিমারস ইউক্রেনে পৌঁছেছে।শক্তিশালী অস্ত্র দেওয়ার জন্য আমার বন্ধু লয়েড অস্টিনকে ধন্যবাদ।

গণমাধ্যম সিএনএন জানিয়েছে, হিমারস ইউক্রেনে শুধু প্রবেশ করেছে নাকি সেগুলো যুদ্ধক্ষেত্রে ইতিমধ্যেই ব্যবহার করা হচ্ছে সেটি নিশ্চিত নয়।

হিমারস হলো মাল্টিপল রকেট লঞ্চার সিস্টেম। এটি ১৯৭০ যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর জন্য প্রথম ব্যবহার করা হয়। এটি ছয়টি প্র লোড ২২৭এম গাইডেড মিসাইল বহন করে।

রাশিয়া এবং ইউক্রেন দুই দেশই এখন পর্যন্ত মাল্টিপল রকেট লঞ্চার ব্যবহার করেছে। কিন্তু ছয়টি রকেট বহনকারী হিমারস, যেগুলো ইউক্রেনে পাঠানো হয়েছে সেগুলো আরও উন্নত, দূরপাল্লার এবং উচ্চক্ষমতাসম্পন্ন।

ইউক্রেন যুক্তরাষ্ট্রের কাছে এমন দূরপাল্লার ৩০০টি রকেট সিস্টেম চেয়েছে। কিন্তু তারা পাঠিয়েছে মাত্র চারটি। তবে ভবিষ্যতে যুক্তরাষ্ট্র আরও হিমারস পাঠাতে পারে।

যুক্তরাষ্ট্রের এ অস্ত্রের সমকক্ষ আরও তিনটি রকেট লঞ্চার দেওয়ার কথা জানিয়েছে জার্মানিও।

সূত্র: সিএনএন

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর