,

1654925161_AD-11

রণক্ষেত্রে রাশিয়ার বিরুদ্ধে হেরে যাচ্ছে ইউক্রেন : ইউক্রেনের গোয়েন্দা প্রধান

হাওর বার্তা ডেস্কঃ ইউক্রেনের সামরিক গোয়েন্দা সংস্থার উপ-প্রধান বলেছেন, রণক্ষেত্রে রাশিয়ার বিরুদ্ধে হেরে যাচ্ছে ইউক্রেন এবং রাশিয়াকে ঠেকিয়ে রাখতে তাদের পশ্চিমা অস্ত্রের ওপর পুরোপুরি নির্ভর করতে হচ্ছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেছেন। শুক্রবার সাক্ষাৎকারটি প্রকাশিত হয়েছে।

ইউক্রেনের সামরিক গোয়েন্দা সংস্থার উপ-প্রধান ভাদিম স্কিবিতস্কি বলেন, এটি এখন একটি কামান যুদ্ধে পরিণত হয়েছে। এখন আমরা যে রণক্ষেত্রে রয়েছি তা ভবিষ্যৎ নির্ধারণ করবে এবং কামানের নিরিখে আমরা হেরে যাচ্ছি।
স্কিবিতস্কি বলেন, এখন সবকিছু নির্ভর করছে পশ্চিমারা আমাদের কী দিচ্ছে। ইউক্রেনের একটি কামানের বিপরীতের রাশিয়ার রয়েছে ১০ থেকে ১৫টি। রাশিয়া যা আছে তার মাত্র ১০ শতাংশ আমাদের দিয়েছে পশ্চিমা অংশীদাররা।
তিনি বলেছেন, প্রতিদিন ৫ থেকে ৬ হাজার কামানের গোলা ব্যবহার করছে ইউক্রেন। আমরা আমাদের কামানের গোলা প্রায় সব শেষ করে ফেলেছি। এখন আমরা ন্যাটো মানের ১৫৫-ক্যালিবার শেল ব্যবহার করছি।
ইউক্রেনীয় গোয়েন্দা কর্মকর্তা বলেন, ইউরোপ আমাদের নিম্ন-ক্যালিবারের শেল দিচ্ছিল। কিন্তু তাদের সরবরাহও ফুরিয়ে গেছে। দিন দিন পরিমাণ কমছে।
গত সপ্তাহে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, প্রতিদিন ২০০ ইউক্রেনীয় সেনা নিহত হচ্ছে এবং আরও ৫০০ জনের মতো আহত হচ্ছে।
ইউক্রেন নিজেদের সেনাবাহিনীর হতাহতের সংখ্যা এখন পর্যন্ত গোপন রেখেছে। রণক্ষেত্রে মোতায়েন হওয়ার ইউক্রেনীয় সেনারাও দ্য গার্ডিয়ানের একই চিত্রের কথা তুলে ধরেছেন।
স্কিবিতস্কি পশ্চিমাদের কাছ থেকে দূরপাল্লার রকেট ব্যবস্থা ইউক্রেনকে দেওয়ার ওপর গুরুত্বারোপ করেছেন। যাতে করে দূরথেকে রুশ কামান ধ্বংস করা যায়। সূত্র : দ্য গার্ডিয়ান

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর