ইউক্রেনের পর ‘যে দেশে হামলার হুমকি’ দিলেন রমজান কাদিরভ

হাওর বার্তা ডেস্কঃ ইউক্রেনে রাশিয়ার চলমান আগ্রাসনের মধ্যেই পুতিনের দীর্ঘদিনের মিত্র ও রাশিয়ার চেচনিয়া প্রজাতন্ত্রের প্রধান রমজান কাদিরভের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। টুইটারে পোস্ট করা ওই ভিডিওতে কাদিরভকে পোল্যান্ডে হামলার হুমকি দিতে দেখা যায়। ওই ভিডিওর বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ভিডিওতে কাদিরভকে বলতে শোনা যায়, ‘ইউক্রেন ইস্যু শেষ’ এবং পরবর্তী টার্গেট পোল্যান্ড।

ভিডিওর নীচে দেখানো সাবটাইটেলে, তাকে বলতে দেখা যায়, ইউক্রেনের পর যদি আমাদের নির্দেশ দেওয়া হয়, ছয় সেকেন্ডের মধ্যে আমরা আপনাদের দেখাব যে আমরা কী করতে সক্ষম।

এরপর তাকে বলতে শোনা যায় যে দেশটির (পোল্যান্ডের) তাদের অস্ত্র ফিরিয়ে নেওয়া উচিত।

ইউরোপের দেশ পোল্যান্ড, রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে আত্মরক্ষার জন্য ইউক্রেনকে উল্লেখ্যযোগ্য সংখ্যক অস্ত্র সরবরাহ করেছে।

চলতি মাসের শুরুতে পোল্যান্ডে রাশিয়ার বিজয় দিবসের একটি অনুষ্ঠানে গিয়ে ইউক্রেনের যুদ্ধ বিরোধীদের হাতে হেনস্তার শিকার হয়েছিলেন সেখানে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত সের্গেই আন্দ্রিভ। সেই বিষয়টি উল্লেখ করে ভিডিও বার্তায় পোল্যান্ডকে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাইতে বলেন কাদিরভ।

চেচনিয়ার স্বাধীনতাকামী নেতার ছেলে রমজান পুতিনের পক্ষে যোগ দেন। তিনি পুতিনের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত। তার বিরুদ্ধে মুসলিম অধ্যুষিত চেচনিয়াতে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ আছে।

পুতিনের ইউক্রেনে আগ্রাসনকে স্বাগত জানিয়েছে অবিলম্বে সেখানে  নিজেরদের বাহিনী পাঠিয়েছিলেন কাদিরভ। তিনি বলেছিলেন যে মার্চের মাঝামাঝি সময়ে তার প্রায় এক হাজার যোদ্ধা সেখানে যুদ্ধ করছে।। অবশ্য কাদিরভের ওই দাবি যাচাই করার কোনো উপায় নেই।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর