,

1653219716_Untitled-1

কৃষকদের ১ বিলিয়ন ইউয়ান ভাতা দেবে চীন

হাওর বার্তা ডেস্কঃ কৃষি উত্পাদন জোরদারের লক্ষ্যে সম্প্রতি চীনের কেন্দ্রীয় সরকার কৃষকদের ১,০০০ কোটি ইউয়ান ভাতা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। জানা গেছে, কৃষকদের খাদ্যশস্য চাষে উত্সাহিত করার লক্ষ্যে এ অর্থ গ্রীষ্মকালীন ফসল ও শরত্কালীন চাষাবাদে ব্যবহৃত হবে।

প্রকৃত কৃষক, পারিবারিক খামার, কৃষি প্রতিষ্ঠানের মালিক এবং খাদ্যশস্যের সামাজিক সেবায় জড়িত ব্যক্তি ও সংস্থা এ ভাতা পাবে। চীনের সাধারণ শুল্ক প্রশাসনের উপাত্ত অনুসারে, গত এক দশকে চীনের পণ্য বাণিজ্যে আমদানি ও রপ্তানির মোট পরিমাণ ২০১২ সালের ২৪.৪ ট্রিলিয়ন ইউয়ান থেকে বেড়ে ২০২১ সালে ৩৯.১ ট্রিলিয়ন ইউয়ানে পৌঁছেছে।

 একই সময়ে দেশের সেবা বাণিজ্যের পরিমাণ ২০২১ সালে ৮০০ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়েছে। তা ২০১২ সালের চেয়ে ৭০ শতাংশ বেশি। গত ১০ বছরে চীন ইইউ, যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়াসহ ঐতিহ্যিক বাণিজ্যিক অংশীদারদের সাথে সুষ্ঠু বাণিজ্য বজায় রাখার পাশাপাশি আসিয়ানের সদস্য দেশসমূহ, আফ্রিকা ও ল্যাতিন আমেরিকার সাথেও বাণিজ্য বাড়ানোর চেষ্টা করছে।

এর মধ্যে ‘এক অঞ্চল এক পথ’ উদ্যোগ সংশ্লিষ্ট দেশের সাথে বাণিজ্যের পরিমাণ ছিল চীনের মোট বাণিজ্যের ২৯.৭ শতাংশ। বিদেশি বাণিজ্যের উন্নয়ন এখন অনেক কঠিন পরিস্থিতির সম্মখীন হচ্ছে। চীনের উপবাণিজ্যমন্ত্রী সেং ছিউ পিং জানান, চীন বিদেশি বাণিজ্যের স্থিতিশীলতা ও উচ্চ গুনগত মানের উন্নয়নকে নিশ্চিত করবে।

সূত্র: সিআরআই।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর