কষ্ট করে বড় হওয়া’ অ্যান্থনি আলবানিজ হতে যাচ্ছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

হাওর বার্তা ডেস্কঃ অস্ট্রেলিয়ায় প্রায় এক দশকের মধ্যে প্রথমবারের মতো নির্বাচিত হয়েছে লেবার পার্টি। লেবার নেতা অ্যান্থনি আলবানিজ দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হবেন বলে বিবিসি জানিয়েছে।

কে এই আলবানিজ?

বিবিসি জানিয়েছে, ৫৯ বছর বয়সী আলবানিজ ‘আলবো’ নামে পরিচিত। তিনি বড় হয়েছেন কষ্ট করে । ছোট বয়সে বা কিশোর বয়সে বাবাকে পাননি তিনি।  ফলে সরকারী ব্যবস্থাপনায় বাড়িতে একা মায়ের সঙ্গে থেকেছেন অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে যাওয়া আলবানিজ। তার ভরণ পোষণ চলেছে প্রতিবন্ধি ভাতা দিয়ে।

আলবানিজ মনে করত তার বাবা তার জন্মের আগেই মারা যান। কিন্তু কৈশোর বয়সে পা দেওয়ার পর জানতে পারেন, ইউরোপে ভ্রমণের সময় তার মা আসলে একজন বিবাহিত পুরুষের সঙ্গে সম্পর্কে জড়ান।

অবশেষে তিন দশক পর ইতালিতে তার বাবা কার্লো আলবানিজকে খুজে বের করেন অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী। সেখানে গিয়ে দেখা করেন বাবা ও তার সৎ ভাই-বোনদের সঙ্গে।

অ্যান্থনি আলবানিজ সবসময় বলেন তার মায়ের জন্য তিনি প্রতিষ্ঠিত হতে পেরেছেন। তার মা যেসব সুযোগ সুবিধা পাননি সেসব সুযোগ সুবিধা যেন তিনি পান সেগুলো যেন তিনি পান।

মায়ের প্রচেষ্টায় অ্যান্থনি আলবানিজ তার পরিবারের প্রথম সদস্য হিসেবে স্কুলের গণ্ডি পেরিয়ে বিশ্ববিদ্যালয়ে পড়েছিলেন।

রাজনৈতিকভাবে অ্যান্থনি আলবানিজ ২৫ বছর যাবত সংসদ সদস্য হচ্ছেন। ২০১৯ সালে লেবার পার্টির চেয়ারম্যান হন তিনি।

১৯৯৬ সালে তিনি প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৭ সালে লেবার পার্টি যখন ক্ষমতায় এসেছিল তখন অ্যান্থনি আলবানিজ সড়ক ও অবকাঠামো মন্ত্রী হন।

আলবানিজ অস্ট্রেলিয়ায় বিনামূল্যে চিকিৎসা সেবার পক্ষে থাকায় আরও বেশি জনপ্রিয়তা পেয়েছেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর