সাংবাদিক শিরিন হত্যাকাণ্ডের তদন্ত করবে না ইসরায়েল

হাওর বার্তা ডেস্কঃ সাংবাদিক শিরিন আবু আকলেহের আলোচিত হত্যাকাণ্ডের তদন্তের পরিকল্পনা নেই ইসরায়েলের সামরিক বাহিনীর। ইসরায়েলি সংবাদমাধ্যমগুলো বৃহস্পতিবার( ১৯ মে) এমন তথ্য জানিয়েছে।

ইসরায়েলের সংবাদ মাধ্যম হারেৎজ এক প্রতিবেদনে জানিয়েছে, ইসরায়েলের সামরিক পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) মনে করে, ইসরায়েলের সেনাদের সন্দেহভাজন হিসেবে ধরে কোনো একটি তদন্ত হলে ইসরায়েলের সমাজের তা দ্বন্দ্ব সৃষ্টি করবে।

ইসরায়েলের দখলকৃত পশ্চিম তীরের জেনিন শহরে গত ১১ মে অভিযান চালায় দেশটির সেনারা। সংবাদ সংগ্রহের জন্য সেখানে ছিলেন ৫১ বছর বয়সী শিরিন আবু আকলেহ। প্রত্যক্ষদর্শী ও তার সহকর্মীদের অভিযোগ, ইসরায়েলের এক সেনা মাথায় গুলি করলে শিরিন আবু আকলেহ প্রাণ হারান।

সাংবাদিক শিরিনের স্বজনরা ইসরায়েলি বাহিনীর এমন নৃসংশতায় হতবাক। তবে শিরিনের হত্যাকাণ্ড নিয়ে ইসরায়েল তদন্ত করবে না শোনার পর শিরিনের পরিবার এক প্রতিক্রিয়ায় বলেছে, ইসরায়েলি সেনাবাহিনীর শিরিন হত্যাকাণ্ড তদন্ত না করার খবর তাদের অবাক করেনি।

শিরিনের পরিবার বিবৃতি দিয়ে আরও জানিয়েছে, ‘ইসরায়েলের দিক থেকে এমন খবর প্রত্যাশিত। এ জন্যই আমরা চাইনি শিরিন হত্যাকাণ্ড তদন্তের অংশ হোক ইসরায়েল। আমরা চাই এর জন্য যারা দায়ী তাদের জবাবদিহি ও বিচারের আওতায় আনা হোক।’

শিরিনের হত্যাকাণ্ড গোটা বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছিল। এমনকি তার কফিন বহন করা ফিলিস্তিনিদের ওপরেই হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এ ঘটনায় ক্ষুব্ধ বিশ্ববাসী। ইসরায়েলের এমন হিংস্র আচরণের কড়া প্রতিক্রিয়া জানায় বিভিন্ন দেশের প্রধানরা। দ্রুত ঘটনার তদন্ত করে বিচারের দাবি জানান তারা।

১৯৭১ সালে জেরুজালেমে জন্মগ্রহণ করেন এই খ্যাতিমান সাংবাদিক। তিনি ছিলেন একজন খ্রিষ্টান ও মার্কিন নাগরিক। জর্ডানের ইয়ারমুক ইউনিভার্সিটিতে সাংবাদিকতায় যাওয়ার আগে প্রাথমিকভাবে আর্কিটেকচারে পড়াশোনা করেন। স্নাতক শেষ করে তিনি ফিলিস্তিনে ফিরে আসেন ও কিছু গণমাধ্যমে কাজ করেন। আল-জাজিরার যাত্রা শুরুর এক বছর পর তিনি এর সঙ্গে যুক্ত হন।

সূত্র: আল-জাজিরা

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর