,

1652237466_500-321-Inqilab-white

গুলির নির্দেশ উপেক্ষা করেই চলছে বিক্ষোভ, চরম উত্তেজনা শ্রীলঙ্কায়

হাওর বার্তা ডেস্কঃ কারফিউ ও গুলির নির্দেশনা উপেক্ষা করেই বিক্ষোভে উত্তাল শ্রীলঙ্কা। আন্দোলনকারীদের মূল দাবি, পদত্যাগ করুক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। সুষ্ঠু, গণতান্ত্রিক ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে আসুক নতুন সরকার। খবর এনডিটিভির।

অন্যদিকে জনতাকে সহিংসতা এবং প্রতিশোধ পরায়ণ আচরণ থেকে সরে আসার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট। শিগগিরই, অর্থনৈতিক সংকট সমাধানের পাশাপাশি সাংবিধানিক উপায়ে রাজনৈতিক কাঠামো গঠনের ঘোষণাও দিয়েছেন তিনি। দেশটির সদ্যবিদায়ী প্রধানমন্ত্রী ও ছয় আইনপ্রণেতার বাড়িতে অগ্নিসংযোগ, ব্যাপক সহিংসতার পর এটাই তার প্রথম বক্তব্য।

দেশটিতে সহিংসতায় প্রাণ হারিয়েছেন ৭ জন, আহত দুই শতাধিক মানুষ। সাবেক লঙ্কান প্রেসিডেন্ট চন্দ্রিকা কুমারাতুঙ্গা বলেছেন, স্যাবোটাজের মাধ্যমে সামরিক শাসনের দিকে দেশকে এগিয়ে দিতে চাইছে স্বার্থান্বেষী একটি মহল। শিগগিরই সংঘাত বন্ধ এবং সংলাপের আহ্বান জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার পরিষদ।

এর আগে, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে চলমান আন্দোলন ও সহিংসতার জেরে দেশজুড়ে জারি করা কারফিউ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। মঙ্গলবার (১০ মে) দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনায় প্রেসিডেন্ট চলমান কারফিউ বুধবার (১১ মে) ভোর পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন।
একটি ডিক্রির বরাত দিয়ে তিনি বুধবার (১১ মে) ভোর ৭টা পর্যন্ত কোনো রাস্তা, রেলপথ, পার্ক, বিনোদন এলাকা বা সমুদ্র উপকূল ব্যবহার না করার নির্দেশ দেন। গত কয়েকদিন ধরে সরকারের বিরুদ্ধে দেশব্যাপী বিক্ষোভ তীব্র হওয়ার ফলে সংঘর্ষের ঘটনা বেড়ে যাওয়ার কারণে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানানো হয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর