,

130041sar800x483

ফিলিপাইনের ভাইস প্রেসিডেন্ট হচ্ছেন দুতার্তের মেয়ে

হাওর বার্তা ডেস্কঃ ফিলিপাইনের নির্বাচনে ফার্দিনান্দ বংবং মার্কোস জুনিয়রের রানিং মেট হিসেবে ভাইস প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪৩ বছর বয়সী সারা দুতার্তে। তিনি ফিলিপাইনের বিদায়ি প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের মেয়ে।

দুতার্তে চরম বিতর্কিত। তবে জনপ্রিয় একজন প্রেসিডেন্ট।

কিন্তু ফিলিপাইনের সংবিধান অনুযায়ী, একজন প্রেসিডেন্ট ছয় বছরের মেয়াদ শেষ করার পর আর দ্বিতীয় মেয়াদে প্রার্থী হতে পারেন না।

দুতার্তে ২০১৬ সালে ‘মাদকের বিরুদ্ধে যুদ্ধ’ ঘোষণা করেছিলেন। তখন হাজার হাজার মাদক কারবারি এবং মাদক ব্যবহারকারীকে বিচারবহির্ভূতভাবে বিশেষ অভিযান চালিয়ে হত্যা করা হয়েছিল।

তার মেয়ে এবার বংবংয়ের সঙ্গে একযোগে কাজ করে দেশকে ‘ঐক্যবদ্ধ’ করার অঙ্গীকার করেছেন, যেন ফিলিপাইন আবার ঘুরে দাঁড়াতে পারে।

তিনি ফিলিপাইনে ১৮ বছর বয়সীদের জন্য সামরিক বাহিনীতে যোগ দেওয়া বাধ্যতামূলক করতে চান। আর বংবং অঙ্গীকার করছেন, যেসব অপরাধীকে সমাজে পুনর্বাসন করা যাবে না, তিনি তাদের জন্য মৃত্যুদণ্ডের বিধান চালু করতে চান।

ম্যানিলায় মার্কিন দূতাবাস থেকে পাঠানো ২০০৯ সালের এক কূটনৈতিক বার্তা উইকিলিকস ফাঁস করেছিল। এতে দুতার্তের মেয়েকে বর্ণনা করা হয়েছে ‘তার বাবার মতোই একজন কঠোর ধরনের মানুষ, যার সঙ্গে কথাবার্তা চালানো কঠিন। ‘

২০১১ সালে তিনি এমন এক ঘটনা ঘটিয়েছিলেন, যেটি তার পরবর্তী জীবনের ওপর গুরুত্বপূর্ণ ছাপ ফেলেছে। তখন মেয়র হিসেবে তিনি এক শেরিফের মুখে উপর্যুপরি ঘুষি মেরেছিলেন। কারণ ওই শেরিফ একটি বস্তি ভেঙে দেওয়ার জন্য তার নির্দেশ অমান্য করেছিলেন।

সূত্র : বিবিসি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর