,

1652152167_marcos-jr

ফিলিপাইনের রাষ্ট্রক্ষমতায় ফের সেই মাার্কোস পরিবার

হাওর বার্তা ডেস্কঃ ফিলিপাইনে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটে এগিয়ে রয়েছেন সাবেক স্বৈরশাসক ফার্দিনান্দ মার্কোস সিনিয়রের ছেলে ফার্দিনান্দ মার্কোস জুনিয়র। গতকাল সোমবার অনুষ্ঠিত এ নির্বাচনের বেসরকারি ফলাফলে তিনি এগিয়ে রয়েছেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বেসরকারি হিসেব অনুযায়ী প্রতিদ্বন্দ্বী লেনি রবার্ডোর ৮৫ লাখ ভোটের বিপরীতে ফার্দিনান্দ মার্কোস জুনিয়রের প্রাপ্ত ভোট ১ কোটি ৮০ লাখ। ৩৬ বছর আগে পতন হওয়া মার্কোস পরিবারই ফের ফিলিপাইনের ক্ষমতায় আসার দৌঁড়ে এগিয়ে।
সোমবার সকাল থেকেই কেন্দ্রে ভোটারদের ভিড় দেখা যায়। এর আগেই প্রাথমিক জরিপ জেনে যায় সবাই। ভোট জরিপে দেখা যায়, মার্কোস জুনিয়র ধারাবাহিকভাবে তার চেয়ে ৩০ শতাংশ পয়েন্টের ব্যবধানে এগিয়ে আছেন।
মাত্র সাড়ে তিন দশক আগে যে পরিবারটি ফিলিপাইনে গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে রাজনীতি থেকে বিতাড়িত হয়েছিলো সেই পরিবারটিই আবার ফিরে আসছে রাষ্ট্রক্ষমতায়। আর তার মধ্যে দিয়ে গভীর এক প্রশ্ন সামনে এলো- এতে দক্ষিণ-পূর্ব এশিয়ার এই সবচেয়ে পুরাতন গণতান্ত্রিক দেশটির ভবিষ্যত কী দাঁড়াবে?
১৯৮৬ সালে ফিলিপাইনের জনগণের এক অভ্যুত্থানের মধ্য দিয়ে মার্কোস পরিবার ক্ষমতাচ্যুত হয়। লাখো ফিলিপিনো সেসময় জেগে উঠেছিলো মার্কোস পরিবারের সীমাহীন দূর্নীতি আর ক্ষমতার অপব্যবহারের বিরুদ্ধে। মার্কোস পরিবার তখন রাষ্ট্রীয় কোষাগারের বিলিয়ন বিলিয়ন ডলার আত্মসাৎ করে নিজস্ব ব্যাংক রোলে নিয়ে নিয়েছিলো।
সে সময় দেশ থেকে বিতাড়িত হলেও তার পাঁচ বছর পরেই জুনিয়র মার্কোস ও তার মা ফিলিপাইনে ফিরে যান। জুনিয়র মার্কোস পরিবারের নাম পুনরোদ্ধারে সচেষ্ট হন এবং নিজে ধীরে ধীরে রাজনীতিতে সম্পৃক্ত হতে শুরু করেন। ২০১০ সালেই রাজ্য পর্যায়ে সিনেটর হিসেবে নির্বাচিত হন মার্কোস।
আর তারই ধারাবাহিকতায় সোমবার অনুষ্ঠিত দেশটির প্রেসিডেন্সিলয়ার নির্বাচনে বিপুল ব্যবধানে জয়ী হচ্ছেন তিনি। সেবার মার্কোসের বাবার বিদায়ের পর কার্জন একুইনোর পর এত বড় ব্যবধানে ফিলিপাইনে আর কোনো প্রেসিডেন্ট প্রার্থীই জয়ী হন নি।
মঙ্গলবার সকাল পর্যন্ত মোট ভোটের ৯০ শতাংশ গণনা শেষ হয়েছে তাতে মার্কোস ২ কোটি ৮৮ লাখ ভোট পেয়েছেন। যা তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী বর্তমান ভাইস প্রেসিডেন্ট লেনি রোব্রেডোর চেয়ে দ্বিগুনেরও বেশি।

সূত্র : বিবিসি

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর