,

image-548287-1651890867

অন্য দেশও ইউক্রেনকে গোয়েন্দা তথ্য সরবরাহ করেছে: পেন্টাগন

হাওর বার্তা ডেস্কঃ ‘ইউক্রেনীয়দের তাদের দেশকে রক্ষা করতে সহায়তা করার জন্য’ যুক্তরাষ্ট্র দেশটির সামরিক বাহিনীকে গোয়েন্দা তথ্য সরবরাহ করেছে বলে স্বীকার করেছে পেন্টাগন। তবে শুধু যুক্তরাষ্ট্রই নয়, অন্য দেশও ইউক্রেনকে রাশিয়ান সৈন্য সম্পর্কে তথ্য সরবরাহ করেছে বলে জানিয়েছেন পেন্টাগন মুখপাত্র জন কিরবি। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ইউক্রেন অনেক দেশের গোয়েন্দা তথ্য একত্রিত করে। যুক্তরাষ্ট্র ‘ইউক্রেনীয়দের কাছে গোয়েন্দা তথ্যের একমাত্র উৎস নয়’।

তিনি বলেন, আমরা ইউক্রেনীয় বাহিনীর গোয়েন্দা তথ্য সরবরাহের একমাত্র উৎস নই।  তারা অন্য দেশগুলো থেকেও গোয়েন্দা তথ্য পেয়েছে। তাদের নিজেদেরও গোয়েন্দা তথ্য সংগ্রহের দারুণ উৎস রয়েছে।

তিনি আরও বলেন, তারা যদি সেই গোয়েন্দা তথ্যের ভিত্তিতেই বিভিন্ন পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এ সময় তিনি বলেন, ইউক্রেনই ‘সিদ্ধান্ত নিয়েছে’ কিভাবে তারা মার্কিন গোয়েন্দা তথ্য ব্যবহার করবে। এ সময় তারা অন্য দেশের সঙ্গে গোয়েন্দা তথ্য ভাগাভাগি করে নেওয়ার সময় সতর্ক থাকার গুরুত্বের ওপরও জোর দেন।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ইউক্রেনীয় বাহিনী যেন তাদের নিজেদের সামর্থ্যের মধ্যে সর্বোত্তম আত্মরক্ষাকে সামঞ্জস্যপূর্ণ এবং কার্যকর করতে পারে; সেজন্য আমরা (ইউক্রেনীয়দের) রাশিয়ান ইউনিট সম্পর্কে প্রাসঙ্গিক এবং সময়োপযোগী তথ্য সরবরাহ করেছি বলেই মনে করি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর