,

image-547954-1651805386

পারমাণবিক যুদ্ধ নিয়ে যে সতর্কবার্তা দিলেন রুশ রাষ্ট্রদূত

হাওর বার্তা ডেস্কঃ যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ বলেছেন, ন্যাটো পারমাণবিক যুদ্ধের হুমকিকে যথেষ্ট গুরুত্ব সহকারে নিচ্ছে না। এই যুদ্ধ ঘটলে ‘কেউ বিজয়ী’ হবে না বলেও সতর্ক করেছেন তিনি। মার্কিন সংবাদমাধ্যম নিউজউইকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এসব জানান বলে মার্কিন সংবাদমাধ্যম আলজাজিরা শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে।

নিউজউইকে দেওয়া সাক্ষাৎকারে আনাতোলি আন্তোনভ বলেন, রাশিয়ার পারমাণিক অস্ত্র ব্যবহার করার হুমকির কথা বলা ছিল ‘আমাদের দেশের পারমাণবিক নীতি সম্পর্কে রাশিয়ান কর্মকর্তাদের বিবৃতির স্পষ্ট ভুল উপস্থাপনের একটি সামরিক আস্ফালন’।

তিনি আরও বলেন, আমাদের দেশই সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্রের কাছে ক্রমাগত প্রস্তাব দিয়েছে যে পারমাণবিক যুদ্ধে কেউ বিজয়ী হতে পারবে না, তাই এই যুদ্ধ কখনই ঘটা উচিত নয়।

এরপর তিনি ‘পরমাণু অস্ত্রের ব্যবহার সম্ভব এমন অবস্থার’ উপরও জোর দিয়ে নিউজউইককে আরও বলেন, রাশিয়ার মতবাদ অনুযায়ী পারমাণবিক অস্ত্র ‘রাশিয়া এবং তার মিত্রদের বিরুদ্ধে ওয়েপন অব ম্যাস ডেস্ট্রাকশন (ডব্লিউএমডি) ব্যবহারের জবাবে বা আমাদের দেশের বিরুদ্ধে আগ্রাসনের ক্ষেত্রে যখন রাষ্ট্রের অস্তিত্ব হুমকির মুখে পড়ে তখন (পারমাণবিক অস্ত্র) ব্যবহার করা যেতে পারে’।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর