,

image-547615-1651718223

আজভস্টাল স্টিল কারখানায় ‘রুশ বাহিনীর প্রবেশ’, হামলা জোরদার

হাওর বার্তা ডেস্কঃ ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় মারিউপোল শহরের আজভস্টাল স্টিল কারখানায় রুশ বাহিনী বুধবার প্রথমবারের প্রবেশ করেছে বলে যুক্তরাষ্ট্রভিত্তিক থিংক ট্যাংক ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার জানিয়েছে। বৃহস্পতিবার  আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। এদিকে মারিউপোলে ইউক্রেনের দখলে থাকা সর্বশেষ স্থান ওই স্টিল কারখানায় রাশিয়া তার আক্রমণ জোরালো করেছে বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

অনলাইনে প্রকাশিত এক ভিডিওতে কারখানাটিতে অনেকগুলো বিস্ফোরণ ঘটতে দেখা গেছে বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

দোনেৎস্কের রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের এমভিডি ডিএনআর নামে একটি মিডিয়া সংস্থা এ ভিডিওটি প্রকাশ করেছে। তবে  বিবিসি স্বাধীনভা ভিডিওটি যাচাই করতে পারেনি।

ওই স্টিল কারখানায় তীব্র লড়াই চলছে এবং ভেতরে থাকা ইউক্রেনীয় যোদ্ধাদের সঙ্গে তাদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে বলে মারিউপোলের মেয়র জানিয়েছেন।

এর আগে রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছিলেন, কারখানার ভেতরে ইউক্রেনের যোদ্ধাদের অবরোধ করে রাখা হয়েছে।

সম্প্রতি এই প্ল্যান্ট থেকে প্রায় ১০০ বেসামরিক নাগরিককে বের করে নিয়ে যাওয়া হয়। তবে ধারণা করা হচ্ছে এখনো এর ভেতরে ৩০টিরও বেশি শিশুসহ শত শত বেসামরিক লোক রয়ে গেছে।
ধারণা করা হয়, ওই কারখানার ভেতরে এখন দুশোর মতো বেসামরিক নাগরিক আটকা পড়ে আছে।

ওই স্টিল কারখানার পরিস্থিতি ভয়াবহ বলে উল্লেখ করে টেলিগ্রামে পোস্ট করা একটি সংক্ষিপ্ত ভিডিও বার্তায় আজভ কমান্ডার ডেনিস প্রোকোপেনকো বলেছেন, আমি আমার সৈন্যদের জন্য গর্বিত যারা শত্রুর চাপ নিয়ন্ত্রণে অতিমানবীয় প্রচেষ্টা চালাচ্ছে পরিস্থিতি অত্যন্ত কঠিন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর