,

1651162217-0000

সিগারেটের আগুনে পুড়ে ছাই বিমান

হাওর বার্তা ডেস্কঃ ইজিপ্টএয়ার এমএস ৮০৪। মিসরের একটি বিমান। ২০১৬ সালের ঘটনা। ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে রাজধানী কায়রোর পথে যাত্রা করে বিমানটি।

কিন্তু সেই যাত্রা আজ অবধি হলো না শেষ। ৬৬ জন আরোহীকে নিয়ে উড্ডয়ন করেছিল যাত্রীবাহী বিমানটি। গন্তব্যে পৌঁছানোর ঠিক কিছু সময় আগে দুঘটনার কবলে পরে বিমানটি। এ ঘটনার প্রায় ছয় বছর পরে বের হলো দুর্ঘটনার আসল খবর।

বুধবার ইতালির প্রভাবশালী দৈনিকে ফাঁস ফরাসি আদালতের এক প্রতিবেদনে এ তথ্য বেরিয়ে এসেছে। সেখানে বলা হয়েছে, উড়ন্ত অবস্থায় ককপিটে সিগারেট ধরানোই সর্বনাশের মূল কারণ। ‘

এটি নিশ্চই কোনো সন্ত্রাসী হামলা’ প্রথমে এমন কথা বলেই অনেকটা অব্যবস্থাপনা নিয়ে তোলা প্রশ্নকে এড়িয়ে যান মিসরের বিমান পরিবহনমন্ত্রী। অপর দিকে, বিমানে কোনো ত্রুটি ছিল না বলে জানায় ফরাসি বিমান অধিদপ্তর। কিন্তু ফরাসি বিশেষজ্ঞদের এক তদন্ত প্রতিবেদনে বের হয় এক নতুন সূত্র। কো-পাইলটের মাইকে ধরা পড়েছে বাতাস বের হওয়ার মতো শব্দ। খুব ক্ষীণ কিন্তু স্পষ্ট।

ঠিক যেন সিগারেটের ধোঁয়া। অপর দিকে, ককপিট থেকে শুরু হওয়া আগুনের কারণে বিধ্বস্ত হয় এটি। এই তদন্তকে কেন্দ্র করে লেখা ১৩৮ পৃষ্ঠার একটি প্রতিবেদন জমা দেওয়া হয়েছিল ফ্রান্সের আদালতে।

বিমানটিতে উল্লেখযোগ্য কোনো যান্ত্রিক ত্রুটি ছিল না বলা হয় সেখানে। ধারণা করা হচ্ছে, উড্ডয়নকালে কো-পাইলট সিগারেট ধরান ককপিটে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর