,

image-546272-1651147066

হুমকির পর রাশিয়ার দাবি মেনে নেয়ার ইঙ্গিত ইউরোপের দুই গ্যাস কোম্পানির

হাওর বার্তা ডেস্কঃ ইউরোপের দুটি বড় জ্বালানি প্রতিষ্ঠান জার্মানির ইউনিপার ও অস্ট্রিয়ার ওএমভি জানিয়েছে, তারা গ্যাসের দাম কিভাবে পরিশোধ করবে সে বিষয়টি নিয়ে গ্যাসপ্রোমের সঙ্গে কথা বলছে।

পোল্যান্ড ও বুলগেরিয়ায় রাশিয়া গ্যাস পাঠানো বন্ধ করে দেওয়ার পর ইউরোপের বড় দুটি গ্যাস কোম্পানি গ্যাসপ্রোমের সঙ্গে আলোচনায় বসেছে।

রুবলে গ্যাসের দাম না দিলে, পোল্যান্ড-বুলগেরিয়ার পর ‘বন্ধু নয়’ এমন আরও দেশের কাছে গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ার হুশিয়ারি দিয়েছে রাশিয়া।

তবে রাশিয়ার গ্যাস রুবলে কিনলে ইউরোপীয় ইউনিয়নের আরোপ করা নিষেধাজ্ঞা লঙ্ঘন করা হবে।

ফলে এ দুটি কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, কিভাবে নিষেধাজ্ঞা লঙ্ঘন না করেও রাশিয়ার কাছ থেকে গ্যাস কেনা যাবে সে বিষয়টিই এখন খুঁজে বের করার চেষ্টা করছেন তারা।

এ ব্যাপারে জার্মানির ইউনিপার কোম্পানি জানিয়েছে, আমরা মূল্য পরিশোধের বিষয়টি এমনভাবে পরিবর্তন করতে যাচ্ছি যা নিষেধাজ্ঞাও লঙ্ঘন করবে না এবং রাশিয়ার জারিকৃত ডিক্রিও মেনে নেওয়া যাবে।

তবে তারা জানিয়েছে, আপাতত ইউরোতে গ্যাসের দাম দেওয়ার বিষয়েই তারা আলোচনা করবে। বিষয়টি নিয়ে জার্মান সরকারের সঙ্গেও তারা আলোচনা করবে।

অন্যদিকে অস্ট্রিয়ার ওএমভি জানিয়েছে, গ্যাসপ্রোম যেভাবে গ্যাসের দাম দিতে বলেছে আমরা সেটি পর্যবেক্ষণ করেছি। এখন নিষেধাজ্ঞার বিষয়টি মেনে চলার পাশপাশি কিভাবে গ্যাস কেনা যায় সেটি দেখছি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর