,

1651079646_13

ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর আজ ঢাকায় আসছেন

হাওর বার্তা ডেস্কঃ ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর এক সংক্ষিপ্ত সফরে আজ বৃহস্পতিবার ঢাকায় আসছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারত সফরের জন্য নরেন্দ্র মোদির আমন্ত্রণপত্র পৌঁছে দিতে জয়শঙ্কর আসছেন বলে ঢাকা ও দিল্লির কর্মকর্তারা বলছেন। তবে আঞ্চলিক ও আন্তর্জাতিক ঘটনাপ্রবাহের কারণেও সফরটি তাৎপর্যপূর্ণ।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বুধবার বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর ২৮ থেকে ৩০ এপ্রিল বাংলাদেশ ও ভুটান সফর করবেন। সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে. আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করবেন। দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের পঞ্চাশ বছরপূর্তি উপলক্ষ্যে উচ্চপর্যায়ে ঘন ঘন সফর বিনিময়ের অংশ হিসাবে জয়শঙ্করের সফরকে বিবেচনা করা হচ্ছে। ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সর্বশেষ বাংলাদেশ সফর ২০২১ সালের মার্চে অনুষ্ঠিত হয়।

ঢাকায় কূটনৈতিক সূত্রে জানা যায়, জয়শঙ্কর দুপুর ২টায় বিশেষ বিমানে ঢাকায় পৌঁছবেন। বিকাল ৪টায় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণপত্র হস্তান্তর করবেন। বিকাল ৫টায় ফরেন সার্ভিস একাডেমিতে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠক হবে।

রাতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সম্মানে নৈশভোজের আয়োজন করবেন। শুক্রবার সকালে জয়শঙ্কর ঢাকা ত্যাগ করবেন।

দ্বিপক্ষীয় সম্পর্কের সার্বিক বিষয়ে বৈঠকে আলোচনা হবে। দুই দেশের মধ্যে যৌথ অর্থনৈতিক কমিশন (জেসিসি) বৈঠক দিল্লিতে অনুষ্ঠানের কথা রয়েছে। জেসিসি বৈঠকের দিনক্ষণ আজকের বৈঠকে নির্ধারণ হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে বর্তমান আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যু বৈঠকে গুরুত্বসহকারে আলোচিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জুলাইয়ে ভারত সফরে যেতে পারেন বলে ধারণা করা হচ্ছে। এর আগে মে মাসের শেষের দিকে গৌহাটিতে এশীয় নদী সম্মেলনের সাইডলাইনে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক অনুষ্ঠিত হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর