,

866d9503-223e-4666-8275-13cb7af5de5e

অবশেষে মাস্কই পাচ্ছেন টুইটারের মালিকানা

হাওর বার্তা ডেস্কঃ জল্পনার অবসান ঘটিয়ে মার্কিন ধনকুবের ইলন মাস্কের কাছেই জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার বিক্রি করে দেওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ। ৪ হাজার ৪০০ কোটি মার্কিন ডলারে মাস্কের কাছে প্রতিষ্ঠানটি বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নেয় তারা। সোমবার এক বৈঠক থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, কিছুদিন আগে টুইটারের ৯ দশমিক ২ শতাংশ শেয়ার কিনেছেন বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ইলন মাস্ক। তখন থেকেই তিনি পুরো টুইটার কিনে নেবেন বলে কানাঘুষা শোনা যাচ্ছিল। এবার সেই জল্পনারই অবসান ঘটল।

এর আগে, মাস্ক টুইটারের পূর্ণাঙ্গ মালিকানা কিনে নিতে ৪ হাজার ৩০০ কোটি ডলারের প্রস্তাব দিয়েছিলেন। এ নিয়ে টুইটারের পরিচালনা পর্ষদের সঙ্গে মাস্কের বৈঠক বসে। যদিও টুইটারের পর্ষদ এর আগে মাস্কের প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল।

এদিকে, টুইটার বিক্রির খবরে প্রতিষ্ঠানটির শেয়ারের দাম ইতিমধ্যে ৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫০ দশমিক ৬২ ডলারে। তবে ইলন মাস্ক শেয়ারপ্রতি ৫৪ দশমিক ২০ ডলার দিতে চেয়েছেন।

টুইটার কেনার বিষয়টির সূত্রপাত হয় এপ্রিলের শুরুর দিকে। মাস্ক প্রথমে টুইটারের ৯ দশমিক ২ শতাংশ শেয়ার কেনেন।

রীতিমাফিক তখন তাকে পরিচালনা পর্ষদে যোগ দেওয়ার আহ্বান জানানো হয়, কিন্তু তিনি তা প্রত্যাখ্যান করেন। এরপর ১৪ এপ্রিল মাস্ক হঠাৎই পুরো টুইটার কিনে নেওয়ার প্রস্তাব দিয়ে বলেন, সামাজিক মাধ্যমে যে অমিত সম্ভাবনা আছে, তার দ্বার খুলে দিতে চান তিনি।

তবে ইলন মাস্ক টুইটার কেনার পরিকল্পনার করছেন সম্পূর্ণ নিজে। এর সঙ্গে টেসলার কোনো কিছু জড়িত নয়। মাস্ক তার ব্যক্তিগত অর্থ থেকে টুইটার কিনছেন।

টুইটার কিনে নেওয়ার প্রস্তাব দেওয়ার পরই ইলন মাস্ক বলে আসছেন, আরও উন্নয়নের জন্য এবং বাকস্বাধীনতার প্রকৃত প্ল্যাটফর্ম হওয়ার জন্য ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠান হতে হবে টুইটারকে।

টুইটার কিনে মাস্ক এই প্লাটফর্মটিতে আমূল পরিবর্তন আনতে পারেন বলেই মনে করা হচ্ছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর