,

image-543038-1650335445

রাশিয়ার হয়ে যুদ্ধে করতে প্রস্তুত সিরিয়ার যোদ্ধারা

হাওর বার্তা ডেস্কঃ ইউক্রেনে রাশিয়ার হয়ে যুদ্ধে যোগ দিতে সিরিয়ার কয়েক হাজার যোদ্ধা নিবন্ধন করেছেন বলে জানিয়েছেন সিরিয়া পর্যবেক্ষক ও বিশ্লেষকরা।

তারা বলছেন, এই যোদ্ধাদের মধ্যে রাশিয়ার কাছ থেকে প্রশিক্ষণপ্রাপ্ত সিরিয়ার সেনা, সাবেক বিদ্রোহী ও সিরিয়ায় বছরের পর বছর ধরে যুদ্ধ করা অভিজ্ঞ যোদ্ধারা আছেন। নিয়োগের ক্ষেত্রে মস্কো নিজেদের কাছ থেকে প্রশিক্ষণপ্রাপ্তদেরই প্রাধান্য দিচ্ছে।

সোমবার সংবাদসংস্থা এপির প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

ইউক্রেনে হামলার শুরুর দিকে ক্রেমলিন বলেছিল, রাশিয়ার হয়ে যুদ্ধে করতে মধ্যপ্রাচ্য থেকে ১৬ হাজারের বেশি আবেদন এসেছে। তবে মার্কিন কর্মকর্তা এবং সিরিয়া পর্যবেক্ষকরা বলছেন, এ অঞ্চল থেকে এখনও উল্লেখযোগ্য সংখ্যক যোদ্ধা ইউক্রেনের যুদ্ধে যোগ দেননি।

বিশ্লেষকরা অবশ্য বলছেন, রাশিয়া পূর্ব ইউক্রেনে পূর্ণ মাত্রায় আক্রমণের জন্য প্রস্তুত হয়েছে এবং এখন পরিস্থিতি পাল্টে যেতে পারে।

তারা ধারণা করছেন, রাশিয়ার আগামী সপ্তাহে সিরিয়া থেকে যোদ্ধা নেওয়ার সম্ভাবনা আছে। পুতিন ইউক্রেন যুদ্ধের নতুন কমান্ডার হিসেবে আলেকজান্ডার ডভোর্নিকভকে নিয়োগ দেওয়ার পর এ সম্ভাবনা আরও বেড়েছে বলে মনে করছেন তারা। কারণ, ডভোর্নিকভ সিরিয়ায় রাশিয়ান সামরিক বাহিনীর নেতৃত্বে ছিলেন।

সিরিয়ার সাবেক সেনা ও তুরস্কভিত্তিক সামরিক বিশ্লেষক আহমেদ হামাদা এপিকে বলেছেন, ‘রাশিয়া ইউক্রেনে বড় আকারের যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছে। সিরীয় যোদ্ধারা এতে অংশ নিতে পারেন।’

ব্রিটেন-ভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের প্রধান এবং যুদ্ধ পর্যবেক্ষক রামি আবদুর রহমান জানিয়েছেন, এখন পর্যন্ত প্রায় ৪০ হাজার সিরীয় যোদ্ধা রাশিয়ার পক্ষে যুদ্ধে যাওয়ার জন্য নিবন্ধন করেছেন। তাদের মধ্যে প্রায় ২২ হাজার জন রাশিয়ান সেনাবাহিনীতে ও প্রায় ১৮ হাজার জন বেসরকারি ওয়াগনার গ্রুপে নিবন্ধিত হয়েছেন।

তিনি আরও জানিয়েছেন, সিরিয়ায় ‘টাইগার ফোর্স’ আল-হাসানের ২৫তম স্পেশাল মিশন ফোর্সেস ডিভিশনের প্রায় ৭০০ সদস্য গত কয়েক সপ্তাহে ইউক্রেনে লড়ার জন্য সিরিয়া ত্যাগ করেছেন। তবে এপির পক্ষে এ তথ্য যাচাই করা সম্ভব হয়নি।

আবদুর রহমান আরও বলেন, রাশিয়ার প্রশিক্ষণপ্রাপ্ত পঞ্চম ডিভিশনের স্বেচ্ছাসেবক, আসাদের ক্ষমতাসীন বাথ পার্টির সশস্ত্র শাখা দ্য বাথ ব্রিগেড এবং সিরিয়ায় ফিলিস্তিনি শরণার্থীদের নিয়ে গঠিত কুদস ব্রিগেডও ইউক্রেনে গিয়ে লড়ার জন্য প্রস্তুত। তারা সবাই সিরিয়ার যুদ্ধে রুশ সামরিক বাহিনীর সঙ্গে লড়েছে।

‘রাশিয়া অভিজ্ঞ যোদ্ধাদের খুঁজছে। যারা রাশিয়ার কাছ থেকে প্রশিক্ষণপ্রাপ্ত না, তাদের চাইছে না তারা’, যোগ করেন আবদুর রহমান।

সিরিয়ার অ্যাক্টিভিস্ট গ্রুপ সুইদা২৪-এর রায়ান মারুফের তথ্যমতে, দক্ষিণাঞ্চলীয় সুইদা প্রদেশে এখন পর্যন্ত প্রায় ১০০ জন যুদ্ধে যাওয়ার জন্য নিবন্ধন করেছেন। তাদেরকে মাসে অন্তত ৬০০ ডলার দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর