,

image-543044-1650341394

ইরানের পররাষ্ট্রমন্ত্রীকে যে নিশ্চয়তা দিল তালেবান

হাওর বার্তা ডেস্কঃ আফগানিস্তানে ইরানের সব কূটনৈতিক মিশন, কূটনীতিক ও মিশনকর্মীর নিরাপত্তা রক্ষা করার নিশ্চয়তা দিয়েছেন দেশটির অন্তর্বর্তী তালেবান সরকার।

সোমবার  ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানের সঙ্গে এক ফোনালাপে তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি এই নিশ্চয়তা দিয়েছেন বলে ইরনার খবরে বলা হয়েছে।

সম্প্রতি কাবুলে ইরানের দূতাবাস এবং হেরাতের কনসুলেট লক্ষ্য করে হামলা চালানো হয়। হেরাতে কনসুলেট লক্ষ্য করে বিক্ষোভকারীদের পাথর, ইট-পাটকেল ছুঁড়তে দেখা যায়৷

ফোনালাপে এসব হামলার ব্যাপারে গভীর দুঃখ প্রকাশ করেছেন তালেবান পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, এখন থেকে ইরানি কূটনৈতিক মিশনগুলোর পরিপূর্ণ নিরাপত্তা নিশ্চিত করবে তালেবান সরকার। এ সময় ইরানি কূটনৈতিক মিশনগুলোর নিরাপত্তা দিতে ব্যর্থতার জন্য তালেবান সরকারের সমালোচনা করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, আফগানিস্তানের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক ইতিবাচক ও গঠনমূলক রাখতে চায় তেহরান। এ ব্যাপারে তিনি তালেবান সরকারের সহযোগিতা কামনা করেন।

গত বছরের আগস্ট মাসে তালেবান আফগানিস্তানের ক্ষমতা গ্রহণের পর নতুন করে আনুমানিক প্রায় তিন লাখ আফগান শরণার্থী ইরানের প্রবেশ করেছে।  এছাড়া গত কয়েক দশক ধরে লাখ লাখ আফগান শরণার্থীকে আশ্রয় দিয়েছে ইরান।

সম্প্রতি ইরানের বেশ কয়েকটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। সেসব ভিডিওতে দেখা যায়, আফগান শরণার্থীদের উপর ইরানে অত্যাচার করা হচ্ছে। এরপর আফগানিস্তানে ক্ষোভ ছড়িয়ে পড়ে৷ ক্ষোভের আঁচ পৌঁছায় দূতাবাসেও।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর