ভারতীয় কৃষকের অভিনব আইডিয়া: মাটি ছাড়াই হবে আলু চাষ, লাভ বাড়বে বহুগুণ

// হাওর বার্তা ডেস্কঃ ভারত (India) কৃষিপ্রধান দেশ। সমগ্র দেশটির শিকড় জুড়ে আছে কৃষির সাথে। আমাদের দেশে সময়ে সময়ে কৃষিকার্যে বিভিন্ন কৃষক নানারকম উদ্ভাবনী প্রক্রিয়া প্রয়োগ করে থাকেন। এবার বিহার এক নতুন উদ্যম নিয়েছে যার ছাপ সমস্ত দেশে পড়তে চলেছে। বিহারের কোশী জেলাতে চিরাচরিত পদ্ধতিতে আলুর চাষ হত। কিন্তু সেখানে এক উদ্ভাবন প্রক্রিয়া শুরু করা হয়েছে। চিরাচরিত পদ্ধতিতে, আলু সাধারণত মাটির নিচে চাষ হয়।

কিন্তু এটা এমন একটা উদ্ভাবনী প্রক্রিয়া যেখানে আলুর চাষ মাটির নিচে নয় মাটির উপরে অর্থাৎ বাতাসে হবে। হরিয়ানার কার্নালস্থিত আলুর গবেষণা কেন্দ্র থেকে আগবানপুর কৃষি গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা প্রশিক্ষণ নিয়ে এসে নতুন পদ্ধতিতে আলু চাষের প্রস্তুতি আবিষ্কার করেছেন। এই নতুন পদ্ধতিতে আলু চাষের জন্য কোন মাটির প্রয়োজন হবে না এবং ফলনও দশগুন অধিক হবে।

Aeroponic potato farming
এই ধরনের আলু চাষে প্রায় তিন মাস পর্যন্ত ফসল কাটা যেতে পারে। এই বিশেষ পদ্ধতিতে আলু চাষের ফলে মাটির অভাব এবং মাটির অনুর্বরতা, আলু চাষের ওপর কোনো প্রভাব ফেলতে পারবে না। আগবানপুর কৃষি গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা প্লাস্টিক ও থার্মকল দিয়ে বাতাসে আলু চাষের এই উদ্ভাবনী প্রক্রিয়া আবিষ্কার করেছেন। যেটাতে ঝুলন্ত শিকড় এর মাধ্যমে গাছেরা তাদের খাবার পাবে।

রাজ্য সরকারও এই পদ্ধতিতে আলু চাষের জন্য অনুমোদন দিয়েছেন। কৃষি গবেষণা কেন্দ্রটি বিশেষ প্রজাতির বীজ আবিষ্কার করেছেন। যাতে কৃষকরা খুব সহজেই আলু চাষ করতে পারেন এবং তাদের বেশি মুনাফা হয়। ঐতিহ্যবাহী চাষের তুলনায় এই এরকমই আলু চাষে অনেক বেশি লাভ হয়। এই পদ্ধতিতে আলু চাষ তিন থেকে চার গুণ অধিক বৃদ্ধি পেয়েছে। অধিক আলু উৎপাদন হলে তা দেশের বাইরে রপ্তানি করা যেতে পারে এবং ভারত অনেক বেশি মুনাফা উপার্জন করবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর