যুদ্ধের মধ্যেই সউদী যুবরাজকে পুতিনের ফোন

হাওর বার্তা ডেস্কঃ ইউক্রেনের সঙ্গে যুদ্ধের মধ্যেই সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে ফোনালাপ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গতকাল বৃহস্পতিবার এই ফোনালাপ হয় বলে জানিয়েছে ক্রেমলিন। এ সময় যুবরাজ মোহাম্মদ বিন সালমান রাশিয়া ও ইউক্রেনের মধ্যে আলোচনায় মধ্যস্থতার প্রস্তাব দেন। খবর সিএনএনের।

এক বিবৃতিতে ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়, ফোনালাপে পুতিন বিশ্বব্যাপী জ্বালানি সরবরাহ ইস্যুতে রাজনীতিকরণের অগ্রহণযোগ্যতার ওপর জোর দেন। এছাড়া আলোচনায় পারস্পরিক স্বার্থসংশ্লিষ্টসহ অন্যান্য বিষয়ে রাশিয়া-সউদী অংশীদারত্বের ব্যাপক উন্নয়নের ওপর জোর দেওয়া হয়েছে।
সউদী প্রেস এজেন্সির খবরে বলা হয়েছে, যুবরাজ পুতিনকে বলেছেন, বিদ্যমান সংকটের রাজনৈতিক সমাধানের উদ্যোগের প্রতি তার দেশের সমর্থন রয়েছে। একইসঙ্গে সব পক্ষের মধ্যে মধ্যস্থতার উদ্যোগ নিতেও রিয়াদ প্রস্তুত রয়েছে।
ইউক্রেন সংঘাতকে কেন্দ্র করে সৃষ্ট পরিস্থিতিতে দুনিয়াজুড়ে জ্বালানি উদ্বেগ নিয়েও কথা বলেন মোহাম্মদ বিন সালমান। একইসঙ্গে তিনি ওপেক প্লাস চুক্তির প্রতি তার দেশের অঙ্গীকারের বিষয়টি ফের নিশ্চিত করেছেন।
রুশ প্রেসিডেন্টের দফতর ক্রেমলিনের এক বিবৃতিতে বলা হয়েছে, পুতিন সউদী যুবরাজকে বলেছেন, ওপেক প্লাস সদস্য দেশগুলো ধারাবাহিকভাবে তাদের দায়িত্ব পালন করছে। বিশ্ব তেলের বাজারে স্থিতিশীলতা নিশ্চিত করতে এই জোট অবদান রাখছে। রাশিয়া এবং সউদী আরব এই বিন্যাসের মধ্যে তাদের পদ্ধতির সমন্বয় অব্যাহত রাখবে।
বিবৃতিতে বলা হয়, বেশ কয়েকটি পশ্চিমা দেশ কর্তৃক আরোপিত রুশবিরোধী নিষেধাজ্ঞাগুলোকে বিবেচনায় নিয়ে ভ্লাদিমির পুতিন বিশ্বব্যাপী জ্বালানি সরবরাহের সমস্যাগুলোর রাজনীতিকরণের সমালোচনা করেছেন। তিনি এ ধরনের প্রচেষ্টাকে অগ্রহণযোগ্য হিসেবে আখ্যায়িত করেছেন। সূত্র : সিএনএন

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর