ইউরোপে গ্যাসের সরবরাহ কমিয়ে দিল রাশিয়া

 হাওর বার্তা ডেস্কঃ ইউরোপে গ্যাস সরবরাহ কমিয়ে দিয়েছে রাশিয়া। ইউরোপের দেশগুলোতে প্রতিদিন যে পরিমাণ গ্যাস সরবহার করা হতো, তার অধিকাংশই যেত ওয়েস্টবাউন্ড পাইপলাইন দিয়ে। বৃহস্পতিবার পর্যন্ত এই পাইপলাইন দিয়ে রাশিয়া থেকে ইউরোপে প্রতি ঘণ্টায় ১৭ দশমিক ৫ মিলিয়ন কিলোওয়াট গ্যাস সরবরাহ করা হতো। কিন্তু শুক্রবার থেকে এই ওয়েস্টবাউন্ড পাইপলাইন দিয়ে প্রতি ঘণ্টায় ৭ দশমিক ৮ মিলিয়ন গ্যাস ইউরোপে যাচ্ছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।
ওয়েস্টবাউন্ড দিয়ে সরবরাহকৃত গ্যাসের চালান প্রথমে যেত জার্মানিতে, তারপর সেখান থেকে ইউরোপের বিভিন্ন দেশে তা পাঠানো হতো। সম্প্রতি ওয়েস্টবাউন্ডের পাশাপাশি নর্ডস্ট্রিম-২ নামে দ্বিতীয় আরেকটি পাইপলাইন দিয়েও ইউরোপে গ্যাস পাঠানো শুরু করেছিল রাশিয়া। ওয়েস্টবাউন্ডের মতো ওই পাইপলাইন দিয়েও গ্যাস প্রথমে যেত জার্মানি, তারপর ইউরোপের বিভিন্ন দেশে।
শিল্পোৎপাদন ও গৃহস্থালী কাজে ইউরোপে প্রতিদিন যে পরিমাণ গ্যাস ব্যবহার করা হয় তার ৪০ শতাংশই আসে রাশিয়া থেকে। তার ওপর, মহামারির দুই বছরে অর্থনীতি প্রায় স্থবির অবস্থায় থাকার পর তা আবার পূর্ণমাত্রায় সচল করার উদ্যোগ নিয়েছে ইউরোপের অধিকাংশ দেশ, ফলে গ্যাসের চাহিদাও বাড়ছে দিন দিন।
গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর যুক্তরাষ্ট্রের আহ্বানে নর্ড স্ট্রিম ২ পাইপলাইনের গ্যাস সরবরাহে স্থগিতাদেশ দেয় জার্মানি। তার এক সপ্তাহ পরে ওয়েস্টবাউন্ড পাইপলাইনে গ্যাস সরবরাহ কমানোর উদ্যোগ নিল রাশিয়া।
এদিকে, ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর থেকেই বিশ্ব বাজারে হু হু করে বাড়ছে তেল-গ্যাসের দাম। আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, বাজারে প্রতি ব্যারেল অপরিশোধিত পেট্রোলিয়ামের দাম বর্তমানে উঠেছে প্রায় ১০২ ডলারে, যা গত সাত বছরে সর্বোচ্চ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর