রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার বিকল্প তৃতীয় বিশ্বযুদ্ধ: বাইডেন

হাওর বার্তা ডেস্কঃ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইউক্রেনে আগ্রাসনের জেরে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার যে কোনো বিকল্প তৃতীয় বিশ্বযুদ্ধ হবে। এক সাক্ষাৎকারে বাইডেন এ কথা বলেছেন।

জো বাইডেন আরো বলেছেন, আপনার কাছে দুটি বিকল্প আছে। প্রথমটি হলো- রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধে যান এবং তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু করুন।

আর দ্বিতীয়টি হলো- এটা নিশ্চিত করা যে, দেশটি আন্তর্জাতিক আইনের বিপরীতে কাজ করছে; সুতরাং তাকে যেন এ কারণে চড়া মূল্য দিতে হয়। শনিবার বাইডেনের সেই বক্তব্য ইউটিউবে প্রকাশ করা হয়েছে।

বাইডেন অবশ্য উল্লেখ করেছেন, নিষেধাজ্ঞাগুলোর কোনোটিই তাৎক্ষণিক নয়। তবে তিনি বলেছেন, ‘আমি মনে করি এই নিষেধাজ্ঞাগুলো, আমি জানি এই নিষেধাজ্ঞাগুলো ইতিহাসের বিস্তৃত নিষেধাজ্ঞা এবং অর্থনৈতিক নিষেধাজ্ঞা এবং রাজনৈতিক নিষেধাজ্ঞা। ‘

ইউক্রেনে রুশ প্রাণঘাতী ‘বিশেষ’ সামরিক অভিযানে বেশ কয়েকজনের প্রাণহানির প্রেক্ষাপটে বাইডেন এ মন্তব্য করেছেন। ইউক্রেনের সেনাবাহিনী এখন টানা পঞ্চম দিনের মতো ‘শত্রু’র মোকাবিলা করছে এবং পিছপা হয়নি।

এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মার্কিন প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন। তাঁকে কিয়েভ থেকে সরিয়ে নিরাপদ স্থানে রাখতে চেয়েছিল যুক্তরাষ্ট্র। আজ কিয়েভ শহর চতুর্দিক থেকে ঘিরে রেখেছে রুশ বাহিনী।

এরই মধ্যে বেলারুশ জানিয়েছে, ইউক্রেনীয় এবং রুশ প্রতিনিধিদের মধ্যে আলোচনার জন্য একটি স্থান প্রস্তুত করা হয়েছে।

বেলারুশের স্বৈরশাসক আলেকজান্ডার লুকাশেঙ্কো কিয়েভে আগ্রাসনে যোগ দিতে সৈন্য পাঠাতে প্রস্তুত বলে খবর বেরিয়েছে। তার পরেও ইউক্রেনীয়-বেলারুশিয়ান সীমান্তের কাছের একটি স্থানে কূটনীতিকদের পাঠাতে রাজি হয়েছে কিয়েভ।
সূত্র: রিপাবলিক ওয়ার্ল্ড।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর