একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলার জন্য শিক্ষকদের প্রস্তুত হওয়ার আহ্বান শিক্ষামন্ত্রীর

হাওর বার্তা ডেস্কঃ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলার জন্য শিক্ষকদের প্রস্তুত হতে হবে। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)-এর মাধ্যমে ৩৪ হাজার ৭৩ জন বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসা শিক্ষক নিয়োগের সুপারিশপত্র এবং সরকারি মাধ্যমিক স্কুলের ২ হাজার ৬৫ জন শিক্ষকের নিয়োগপত্র প্রদান অনুষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হয়ে শিক্ষকদের প্রতি এ আহ্বান জানান মন্ত্রী। অনুষ্ঠানে সরাসরি উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

নতুন নিয়োগ পাওয়া এবং কর্মরত শিক্ষকদের উদ্দেশে মন্ত্রী বলেন, সরকার শিক্ষার মানের যে পরিবর্তন করতে চাইছে, সেখানে শিক্ষকরাই বড় ভূমিকা পালন করবেন। সরকার পাঠ্যসূচি ও পাঠ্যক্রম পরিবর্তন করছে। শিক্ষার্থীদের এই প্রক্রিয়ার মধ্য দিয়ে যিনি নিয়ে যাবেন তিনি হচ্ছেন শিক্ষক। সে কারণেই শিক্ষককে মানসম্পন্ন হতে হবে। কাজেই সরকার প্রযুক্তির ব্যবহার, অবকাঠামো উন্নয়নে একই সঙ্গে নজর দিচ্ছে। শুধু শিক্ষক নিয়োগের মাধ্যমে সেটি হয়ে যাবে না। শিক্ষক হিসেবে আজ যারা নিয়োগ পাচ্ছেন তারা নানা ধরনের প্রশিক্ষণের মধ্য দিয়ে যাবেন।

নতুন নিয়োগ পাওয়া শিক্ষকদের নানা ধরনের দক্ষতা অর্জন করতে হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, শিক্ষার্থীদের শারীরিক, মানসিক বিষয়গুলোতে নজর দেওয়া, শিক্ষার্থীদের কাউন্সেলিং করা, শিক্ষা প্রতিষ্ঠানে উপযুক্ত পরিবেশ তৈরি করাসহ শিক্ষার্থীদের সুনাগরিক হিসেবে শিক্ষার্থীদের তৈরি হতে পরামর্শ দেবেন শিক্ষকরা। আর সেজন্যই শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হবে। আজ যারা নিয়োগ পাচ্ছেন তারা কর্মজীবনে প্রবেশ করছেন। প্রবেশের পর দক্ষতাগুলো অর্জন করতে হবে।

মন্ত্রী আরো বলেন, দেশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে সরকারি প্রতিষ্ঠানের চেয়ে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান অনেক বেশি। সে কারণে সঠিকভাবে শিক্ষক নিয়োগ করতে এনটিআরসিএ প্রতিষ্ঠা করা হয়েছে। এখন সেটি স্বচ্ছতার সঙ্গে হচ্ছে। অনুষ্ঠানে কারিগরি শিক্ষাকে গুরুত্ব দেওয়ার আহ্বান জানান মন্ত্রী।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মোঃ আবু বকর সিদ্দীকের সভাপতিত্বে এই অনুষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে যুক্ত ছিলেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মোঃ আমিনুল ইসলাম খান। এছাড়া এনটিআরসিএ চেয়ারম্যান মোঃ এনামুল কাদের খান এবং মন্ত্রণালয়েরর সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

#

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর