,

image-510035-1642419522

বন্ধু পাকিস্তান ছেড়ে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে মিত্রতা বাড়ছে আফগানিস্তানের

হাওর বার্তা ডেস্কঃ বরাবরই পাকিস্তানের সঙ্গে মিত্রতা রয়েছে আফগানিস্তানের বর্তমান শাসকদল তালেবানের।  তবে ‘বন্ধু’ পাকিস্তান ছেড়ে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে মিত্রতা বাড়ছে তালেবানের।  চলতি হিজরী বছরে  মধ্য এশিয়ার দেশ তাজিকিস্তান, উজবেকিস্তান ও তুর্কমেনিস্তানের সঙ্গে বাণিজ্য সম্পর্ক বেড়েছে আফগানিস্তানের।  তবে পাকিস্তান দুই প্রতিবেশী দেশের মধ্যে বাণিজ্য আশঙ্কাহারে কমে গেছে।

আফগানিস্তান-পাকিস্তান চেম্বার অব কমার্স জানিয়েছে, এই হিজরী বছরে দুই দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ ২৬ ভাগ কমেছে।  এর অবশ্য কয়েকটি কারণ রয়েছে।

আফগানিস্তান-পাকিস্তান চেম্বার অব কমার্সের প্রধান নাকিবুল্লাহ সাফি জানান, দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য কমে যাওয়ার অন্যতম কারণ হলো পণ্য নিয়ে পোর্টগুলোতে যাতায়াতের সমস্যা।

দ্বিতীয় কারণ হলো পাকিস্তানের ব্যাংকগুলো আমদানি-রপ্তানির ওপর কঠোর নিয়ম জারি করেছে। ফলে আফগান-পাকিস্তান ব্যবসায়ীরা ব্যবসা করার আগ্রহ হারিয়ে ফেলছেন।

পাকিস্তানের সঙ্গে ব্যবসার সম্পর্ক খারাপ হওয়ায় এখন আফগানিস্তান মধ্য এশিয়ার দেশ তাজিকিস্তান, উজবেকিস্তান ও তুর্কমেনিস্তানের সঙ্গে সম্পর্ক বাড়িয়েছে।

আফগানিস্তানের চেম্বার অব কমার্স অ্যান্ড ইনভেস্টমেন্ট জানিয়েছে, এই অর্থ বছরে মধ্য এশিয়ার তিন দেশ তাজিকিস্তান, উজবেকিস্তান ও তুর্কমেনিস্তানে আফগানিস্তান ৩৩ মিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছে। অপরদিকে ২ বিলিয়নেরও বেশি ডলারের পণ্য আমদানি করেছে।

সূত্র : তোলো নিউজ

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর