,

jahid-malek

১১ দফা নির্দেশনা বাস্তবায়ন শুরু কাল থেকে: স্বাস্থ্যমন্ত্রী

হাওর বার্তা ডেস্কঃ ওমিক্রন ঠেকাতে ১১ দফা নির্দেশনা বৃহস্পতিবার থেকে কার্যকর হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় হাসপাতালের ২০ হাজার বেড আবারও প্রস্তুত করা হচ্ছে। বুধবার (১২ জানুয়ারি) বিকালে এক সংবাদ সম্মেলনে তিনি এই কথা জানান। এসময় তিনি বলেন, আগামীকাল বৃহস্পতিবার থেকে সামাজিক ও রাজনৈতিক অনুষ্ঠান সীমিত করতে হবে। আর যদি আইন না মানা হয় তাহলে জরিমানা করা হবে।

অন্যদিকে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ৭ দিনে বাংলাদেশে করোনার সংক্রমণ প্রায় দ্বিগুণ হয়েছে। গত ৫ থেকে ১১ জানুয়ারি পর্যন্ত আমরা প্রায় দ্বিগুণ শতাংশ রোগী পেয়েছি। ৫ জানুয়ারি ছিল ৪ দশমিক ২০ শতাংশ, ১১ জানুয়ারি এসে ৮ দশমিক ৯৭ শতাংশ সংক্রমণ হয়েছে। গত ৭ দিনে প্রায় দ্বিগুণ হয়ে গেছে। ১ জানুয়ারি পর্যন্ত সংক্রমণ আমাদের নিয়ন্ত্রণে ছিল। তারপর থেকে এটা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। এটা শুধুমাত্র একই ধারায় বৃদ্ধি হচ্ছে তা না, প্রোগ্রেসিভলি বৃদ্ধি পাচ্ছে। যেটা আমাদের জন্য অ্যালার্মিং।

শতাংশের বেশি পরীক্ষা বেড়েছে। ৭ দিনে দেড় লাখ টেস্ট হয়েছে। শনাক্ত হয়েছে ১০ হাজার ৪৭৪ জন। এর আগের সপ্তাহের তুলনায় ৭ দিনে ৬ হাজার রোগী বেশি শনাক্ত। মোট শনাক্ত হয়েছে ১৫ লাখ ৯৮ হাজার ৩৮৯ জন। গত ৭ দিনে ২০ জনের মৃত্যু দেখেছি করোনায়। যদিও আগের সপ্তাহের তুলনায় এ সপ্তাহে মৃত্যু ২০ শতাংশ কম।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর